manobkantha

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিচ্ছে পাঞ্জাব

করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারতে ক্রমেই কমে আসছে সক্রমণ মৃত্যু। ভ্যাকসিন দিয়ে ও স্বাস্থ্যবিধি মেনে অনেকটাই নিয়ন্ত্রণে এনেছে দেশটির করোনা পরিস্থিতি। তাই ভারতের পাঞ্জাব রাজ্য সরকার আগামী ২ আগস্ট থেকে স্কুল খোলার নির্দেশনা দিয়েছে।

শনিবার (৩১ জুলাই) সরকারের পক্ষ থেকে দেয়া নির্দেশনায় বলা হয়েছে, আগামী সোমবার থেকে রাজ্যের সব স্কুল খুলে দেয়া হচ্ছে। করোনা মহামারিতে স্বাস্থ্যবিধি মেনে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাস শুরু হবে। এনডিটিভির খবরে এসব তথ্য জানা গেছে।

করোনা ব্যাপকহারে বেড়ে যাওয়ায় গত বছরের মার্চ মাসে সব রাজ্যের স্কুল বন্ধ রাখার নির্দেশনা দেয় দেশটির সরকার। প্রথম ধাপে করোনার বেগ খুব একটা না পেলেও দ্বিতীয় ধাপে বিপর্যয় নেমে আসে ভারতে। বহু মানুষের প্রাণ যায় করোনায়। এবার তৃতীয় ঢেউয়ের শঙ্কা তৈরি হয়েছে। এমন সময় স্কুল খোলার সিদ্ধান্ত নিলো পাঞ্জাব রাজ্য সরকার। যদিও ভার্চুয়াল ক্লাসও চালু থাকছে। তবে শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্ট শিক্ষক, স্টাফসহ সবাইকে ভ্যাকসিন নিয়ে আসতে হবে।

শনিবার পর্যন্ত রাজ্যটিতে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৫৪৪ জন। সেখানে সুস্থ হয়েছেন ৫ লাখ ৮২ হাজার ২১৭ জন। আর করোনায় মারা গেছেন ১৬ হাজার ২৯২ জন।

এদিকে, অন্যান্য রাজ্যের ৪৬টি জেলায় সংক্রমণের হার ১০ শতাংশের ওপরে। গত এক সপ্তাহ থেকে দৈনিক সংক্রমণ ৪০ হাজারের ওপরে থাকছে। এমন পরিস্থিতিতে পাঞ্জাব সরকারের স্কুল খোলার সিদ্ধান্ত কতটা কার্যকর, তা নিয়ে চলছে আলোচনা।

মানবকণ্ঠ/এমএ