manobkantha

বিশ্বে আক্রান্ত ও মৃত্যু কিছুটা কম, ব্রাজিল-ইন্দোনেশিয়ায় বাড়ছে প্রাণহানি

একদিনের ব্যবধানে বিশ্বে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কিছুটা কমেছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৯ হাজার ২৫০ জন।। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত মানুষের সংখ্যা ছাড়িয়েছে ৬ লাখ ৪০ হাজার। একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৪০ হাজার ১৬৯ জন।

শনিবার (৩১ জুলাই) সকালে বিশ্ব করোনা পরিস্থিতির তথ্য রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন মৃত্যু ও আক্রান্ত মিলে সংখ্যা যোগে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৪২ লাখ ২৩ হাজার ৩৮৮ জনে। অন্যদিকে ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ কোটি ৭৯ লাখ ৬৪ হাজার ৬৩৮ জনে।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯৯ হাজার ৪৭০ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৫৬ লাখ ৮৮ হাজার ৫০৬ জন করোনায় আক্রান্ত এবং ৬ লাখ ২৯ হাজার ৬৪ জন মারা গেছেন।

অন্যদিকে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায়। এই সময়ের মধ্যে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৭৫৯ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ১৬৮ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩৩ লাখ ৭২ হাজার ৩৭৪ জন এবং মৃত্যু হয়েছে ৯২ হাজার ৩১১ জনের।

এদিকে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৮৮৬ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪০ হাজার ৯০৪ জন। অপরদিকে মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা এক কোটি ৯৮ লাখ ৮০ হাজার ২৭৩ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৫৫ হাজার ৫১২ জনের।

অন্যদিকে করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৯৮ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ৪৯৯ জন। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ১৬ লাখ ১২ হাজার ৭৯৪ জন এবং মারা গেছেন ৪ লাখ ২৩ হাজার ৮৪২ জন।

এছাড়া এখন পর্যন্ত ফ্রান্সে ৬১ লাখ ৩ হাজার ৫৪৮ জন, রাশিয়ায় ৬২ লাখ ৪২ হাজার ৬৬ জন, যুক্তরাজ্যে ৫৮ লাখ ৩০ হাজার ৭৭৪ জন, ইতালিতে ৪৩ লাখ ৪৩ হাজার ৫১৯ জন, তুরস্কে ৫৭ লাখ ৪ হাজার ৭১৩ জন, স্পেনে ৪৪ লাখ ৪৭ হাজার ৪৪ জন, জার্মানিতে ৩৭ লাখ ৭৪ হাজার ৯০৫ জন এবং মেক্সিকোতে ২৮ লাখ ১০ হাজার ৯৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

অন্যদিকে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ফ্রান্সে এক লাখ ১১ হাজার ৮২৪ জন, রাশিয়ায় এক লাখ ৫৭ হাজার ৭৭১ জন, যুক্তরাজ্যে এক লাখ ২৯ হাজার ৫৮৩ জন, ইতালিতে এক লাখ ২৮ হাজার ৪৭ জন, তুরস্কে ৫১ হাজার ২৫৩ জন, স্পেনে ৮১ হাজার ৪৮৬ জন, জার্মানিতে ৯২ হাজার ১৬১ জন এবং মেক্সিকোতে ২ লাখ ৩৯ হাজার ৯৯৭ জন মারা গেছেন।

মানবকণ্ঠ/এনএস