manobkantha

যুক্তরাষ্ট্রে ৮.২ মাত্রার ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি

যুক্তরাষ্ট্রের আলাস্কায় ৮ দশমিক ২ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। স্থানীয় সময় বুধবার (২৮ জুলাই) সোয়া ১০টায় আলাস্কার সবচেয়ে বড় শহর অ্যাংকোরেজ থেকে ৫০০ মাইল দূরে পেরিভিল গ্রাম থেকে ৯১ কিলোমিটার দক্ষিণপূর্বে ভূমিকম্পটি অনুভূত হয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) এর বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, এতে আলাস্কার দক্ষিণে ও আলাস্কার উপদ্বীপে সুনামি সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র সরকারের জাতীয় সুনামি ওয়ার্নিং সেন্টার। প্রাথমিকভাবে বিপজ্জনক ঢেউয়ের সতর্কতা জারি করা হয়েছিল।

এর দুঘণ্টা পরে তা হালনাগাদ করা হয়েছে। এতে স্বাভাবিক জোয়ারের স্তর থেকে এক ফুটের চেয়েও কম সুনামি হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

কোদিয়াক দ্বীপেও সুনামি সতর্কতার সাইরেন সম্প্রচার করা হয়েছে। আলাস্কার উপকূল বরাবর ছয় হাজার জনসংখ্যার দ্বীপ এই কোদিয়াক।

সুনামি ওয়ার্নিং সেন্টার জানিয়েছে, কোদিয়াকে স্থানীয় সময় ১১টা ৫৫ মিনিটে সুনামি আঘাত হানতে পারে। তবে সুনামি ছাড়াই সময় পার হয়েছে।

সামাজিকমাধ্যমে সাংবাদিক ও স্থানীয় অধিবাসীদের পোস্ট করা ভিডিওতে দেখা গেছে, সতর্কতা সাইরেন বেজে ওঠার সঙ্গে সঙ্গে লোকজন উপকূল থেকে নিরাপদ স্থানে সরে যাচ্ছেন। লোকজনকে সৈকত থেকে দূরে থাকতে বলা হয়েছে।

ভূমিকম্পের ৯০ মিনিটের মধ্যে পাঁচটি আফটার শক হয়েছে। তার মধ্যে সবচেয়ে বড়টি ছয় দশমিক দুই মাত্রার। প্রশান্ত মহাসাগরীয় রিং অব ফায়ারের ভূমিকম্পনপ্রবণ এলাকা আলাস্কা।

১৯৬৪ সালের মার্চে সেখানে ৯ দশমিক দুই মাত্রার ভূমিকম্প হয়েছিল। উত্তর আমেরিকায় আঘাত হানা ভূমিকম্পগুলোর মধ্যে এটিই সচেয়ে শক্তিশালী ছিল। এতে অ্যাংকোরেজে বিপর্যয় নেমে এসেছিল। তখন আলাস্কা উপসাগর ও হাওয়াইয়ে বড় ধরনের ভূমিকম্প আঘাত হেনেছিল।

ওই ভূমিকম্প ও সুনামিতে ২৫০ জনের বেশি লোক মারা যান। গত অক্টোবরেও সাড়ে সাত মাত্রার ভূমিকম্পে আলাস্কার দক্ষিণ উপকূলে সুনামি আঘাত হানে। তবে তাতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

মানবকণ্ঠ/এনএস