manobkantha

১৯ সেপ্টেম্বর ফিরছে আইপিএল

অবশেষে করোনাভাইরাসের মহামারির কারণে মাঝপথে স্থগিত হওয়া ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) আবারও শুরু হতে যাচ্ছে। টুর্নামেন্টটির বাকি অংশ আগামী ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হবে।

তবে ভারতে নয়, আইপিএলের বাকি অংশ অনুষ্ঠিত হবে সংযুক্ত আরব আমিরাতে। ভেন্যু আগেই চূড়ান্ত ছিল, শুধু দিনক্ষণ নিয়ে ছিল যতসব ঝামেলা। এবার দিনক্ষণও চূড়ান্ত করতে সক্ষম হলো ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

রোববার বিসিসিআইয়ের এক বিবৃতিতে জানা গেল, দিনে দুটি করে ম্যাচ হবে সাত দিন। দুপুরে ও রাতে। দুপুরের ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৪ টায় এবং পরের ম্যাচটি শুরু হবে রাত ৮ টায়। এভাবে ২৭ দিনে তিন ভেন্যু দুবাই, শারজাহ ও আবুধাবিতে ৩১টি ম্যাচ অনুষ্ঠিত হবে।

৩১ ম্যাচের মধ্যে দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে হবে ১৩টি, শারজাহতে হবে ১০টি এবং বাকি ৮টি ম্যাচ হবে আবুধাবির জায়েদ স্টেডিয়ামে।

১০ অক্টোবরে অনুষ্ঠিতব্য প্রথম কোয়ালিফায়ার ও ১৫ অক্টোবরের ফাইনাল ম্যাচ হবে দুবাইয়ে।

শারজাহতে হবে দ্বিতীয় কোয়ালিফায়ার (১১ অক্টোবর) ও এলিমিনেটর ম্যাচ (১৩ অক্টোবর)।

চেন্নাই সুপার কিংস ও বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ানসের ম্যাচ দিয়ে এ পর্বের আইপিএল শুরু হবে। একই দিনে পরের ম্যাচে আবুধাবিতে মুখোমুখি হবে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ও কলকাতা নাইট রাইডার্স।

গত মে মাসে বেশ কয়েকটি দলের সদস্যরা করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর স্থগিত করা হয়েছিল আইপিএল। ভারতজুড়ে মহামারী রোগটির দ্বিতীয় ঢেউয়ের প্রেক্ষিতে আইপিএল ও টি-টোয়েন্টি বিশ্বকাপ সরিয়ে নেওয়া হয় ভারত থেকে।

আইপিএল শেষে ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাতেই টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হবে আগামী ১৭ অক্টোবর।

উল্লেখ্য, আইপিএল স্থগিত হওয়ার আগে ৮ ম্যাচে সর্বোচ্চ ১২ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে অবস্থান করছে দিল্লী ক্যাপিটালস। চেন্নাই সুপার কিংস এবং রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর পয়েন্ট সংখ্যা সমান। দুদলই ৭ করে ম্যাচ খেলে ১০ পয়েন্ট সংগ্রহ করেছে। এছাড়া ৭ ম্যাচে মুম্বাইয়ের ৮ পয়েন্ট। আর সমান ম্যাচে ৬ করে পয়েন্ট রাজস্থান রয়েলস ও পাঞ্জাব কিংস। মাত্র একটি ম্যাচ জেতা সানরাইজার্স হায়দরাবাদের সংগ্রহ ২ পয়েন্ট।

মানবকণ্ঠ/এসকে