manobkantha

চলতি বছরেই আরও ৫০ হাজার শিক্ষক নিয়োগ

মুজিববর্ষ উপলক্ষে বেকার সমস্যা নিরসনে সরকারের নির্দেশনা রয়েছে। এজন্য চলতি বছরেই আরও ৫০ হাজারের বেশি শিক্ষক নিয়োগের চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। ইতোমধ্যে এ সংক্রান্ত কাজ শুরু হয়েছে।

এ বিষয়ে এনটিআরসিএর একজন কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, আমরা ইতিমধ্যেই সারা দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে প্রায় ৩৫ হাজার শূন্য পদের চাহিদা পেয়েছি। পাশাপাশি তৃতীয় গণবিজ্ঞপ্তির ১৫ হাজারের বেশি পদ ফাঁকা রয়েছে। চতুর্থ গণবিজ্ঞপ্তিতে এসব পদের বিপরীতেই আবেদন চাওয়া হবে।

তিনি বলেন, কঠোর বিধিনিষেধের কারণে আমাদের কাজ আটকে আছে। তৃতীয় গণবিজ্ঞপ্তির নিয়োগ এখনো শেষ হয়নি। সেটা শেষ হলেই চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। মুজিববর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে সরকারের নির্দেশনায় চলতি বছরেই আমরা প্রায় এক লাখ শিক্ষক নিয়োগের কাজ শেষ করতে চাই।

এর আগে গত ৩০ মার্চ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ৫৪ হাজার ৩০৪ শিক্ষক নিয়োগের লক্ষ্যে তৃতীয় গণবিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। এরপর ১৫ ও ১৬ জুলাই তৃতীয় গণবিজ্ঞপ্তির ফল প্রকাশ করা হয়। এতে এমপিও পদে ৩৪ হাজার ৬১০ জন এবং নন-এমপিও পদে ৩ হাজার ৬৭৬ জনকে প্রাথমিকভাবে সুপারিশ করে এনটিআরসিএ।

বাকি ৮ হাজার ৪৪৮টি পদে কোনো আবেদন না পাওয়ায় এবং ৬ হাজার ৭৭৭টি নারী কোটা পদে যোগ্য প্রার্থী না পাওয়ায় মোট ১৫ হাজার ৩২৫টি পদে ফলাফল দিতে পারেনি এনটিআরসিএ।

মানবকণ্ঠ/এসকে