manobkantha

কারাভোগ করতে স্বেচ্ছায় ধরা দিলেন দ.আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট

নতুন ইতিহাসের সাক্ষী হলেন দক্ষিণ আফ্রিকার মানুষ। কারাদণ্ড প্রাপ্ত সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা (৭৯) দণ্ডভোগ করতে স্বেচ্ছায় পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন।

বুধবার (৭ জুলাই) জুমা ফাউন্ডেশনের পক্ষ থেকে জানানো হয়েছে তিনি বর্তমানে পুলিশি হেফাজতে আছেন। গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, এর আগে কোনো সাবেক প্রেসিডেন্টের কারাভোগ দেখেনি দক্ষিণ আফ্রিকা।

চলতি বছরের ২৯ জুন জ্যাকব জুমাকে ১৫ মাসের কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে। এ বছর দুর্নীতির মামলায় আদালতের নির্দেশ অমান্য করায় এ দণ্ড দেন দেশটির সাংবিধানিক আদালত।

গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, ২০১৮ সালের ফেব্রুয়ারি পর্যন্ত প্রায় ৯ বছর তিনি দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপ্রধানের দায়িত্ব পালন করেছেন। রাষ্ট্রপ্রধানের দায়িত্ব পালনকালে এক দুর্নীতির মামলায় তদন্তে হাজির না হওয়ায় আদালতের আদেশ অমান্য করেন।

জুমার মামলার তদন্তকারী উপপ্রধান বিচারপতি রেমন্ড জোনডো জানান, গত ফেব্রুয়ারিতে তদন্তের জন্য তলব করা হলে হাজির হননি জুমা। তিনি ব্যক্তিগত প্রতিহিংসার কারণে মামলা হয়েছে বলে দাবি জানিয়েছেন। সে জন্য আদালত অবমাননার দায়েই তাকে কারাদণ্ড দেওয়া হয়েছে।

২০০৯ সালের মে মাসে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট হন জ্যাকব জুমা। ২০১৮ সালের ফেব্রুয়ারি পর্যন্ত তিনি সে দায়িত্ব পালন করেছেন। ক্ষমতায় থাকাকালীন ঘুষসহ দুর্নীতির অভিযোগে জর্জরিত হয়ে পড়েন তিনি ও তার সরকার।

মানবকণ্ঠ/এনএস