manobkantha

মিয়ানমারে সহিংসতায় ২ লাখ ৩০ হাজার উদ্বাস্তু

মিয়ানমারে গণতান্ত্রিক উপায়ে নির্বাচিত সরকারকে উৎখাত করে সামরিক অভ্যুত্থানের পর অভ্যন্তরীণ সহিংসতার ঘটনায় দেশটিতে অন্তত দুই লাখ ৩০ হাজার মানুষ উদ্বাস্তু হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে সংস্থাটি। অং সান সু চির সরকারকে উৎখাত করে দেশটির সামরিক জান্তারা ক্ষমতা দখলের কয়েক মাস পরে জাতিসংঘ এ তথ্য দিল।

গত ১ ফেব্রুয়ারি সামরিক বাহিনী সু চি সরকারকে উৎখাত করে রাষ্ট্রীয় নিয়ন্ত্রণ নিজেদের হাতে নেওয়ার পর মিয়ানমারের ভেতরে সংঘাত-সহিংসতা ছড়িয়ে পড়েছে। সেখানে প্রায় প্রতিদিন প্রতিবাদ-বিক্ষোভ হচ্ছে।

বিক্ষোভকারীরা সামরিক সরকারের পরিবর্তে বেসামরিক সরকারব্যবস্থা ফিরিয়ে আনা ও অং সান সু চির মুক্তির দাবি জানাচ্ছে। বিক্ষোভকারীরা অনেক সময় আইন অমান্য করার আন্দোলনও করছে। গত নভেম্বর মাসে মিয়ানমারে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সামরিক বাহিনী বলছে, ওই নির্বাচনে সু চির দল প্রতারণার আশ্রয় নিয়েছে। এ অভিুযোগ তুলে সামরিক বাহিনী ক্ষমতা দখল করে নেয়।

দেশটিতে সামরিক জান্তা কর্তৃক জোরপূর্বক ক্ষমতা দখলের প্রতিবাদে এপর্যন্ত যে বিক্ষোভ হচ্ছে তার ওপর বহুবার হামলা চালিয়েছে নিরাপত্তা বাহিনী। জান্তাদের গুলিতে এ পর্যন্ত দেশটিতে ৮৭৭ জন নিহত হয়েছেন। এছাড়া, আটক হয়েছে ছয় হাজার গণতন্ত্রকামী বিক্ষোভকারী। নিরস্ত্র বেসামরিক নাগরিকদের ওপর এমন হামলার ঘটনায় আন্তর্জাতিক মহলে সমালোচনার ঝড় উঠেছে।

মানবকণ্ঠ/এমএ