manobkantha

যুক্তরাষ্ট্রে ঝড়-বৃষ্টিতে সড়ক দুর্ঘটনা, নিহত ১০

নিম্নচাপের প্রভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের আলাবামা অঙ্গরাজ্যে ঝোড়ো হাওয়ার কারণে ১৮টি গাড়ি পরস্পরের সাথে সংঘর্ষে ৯ শিশুসহ ১০ জন মারা গেছেন এবং আহত হয়েছেন আরও বেশ কয়েকজন।

স্থানীয় সময় শনিবার দুপুরে প্রচণ্ড ঝড়ের মধ্যে ওই দুর্ঘটনা ঘটে।

বাটলার কাউন্টির পুলিশ কর্মকর্তা ওয়েন গারলক জানান, দুর্ঘটনায় নিহতদের মধ্যে নয় মাস থেকে ১৭ বছর বয়সি শিশু রয়েছে। ঝড়ো হাওয়া এবং ভেজা রাস্তার কারণে গাড়িগুলো নিয়ন্ত্রণ হারিয়ে একটি আরেকটিকে টিছন থেকে সজোরে ধাক্কা মারে। এতে গাড়িগুলোতে আগুন ধরে যায়।

ঝড়ে আলাবামার বিস্তীর্ণ অঞ্চলজুড়ে আকস্মিক বন্যার সঙ্গে টর্নেডোর আঘাতে কয়েক ডজন বাড়িঘর ধ্বংস হয়েছে। দুর্ঘটনায় নিজের গাড়িতে এক ব্যক্তি ও তার নয় মাসের কন্যাশিশু নিহত হয়েছে।

নিহতদের বাকি আট জন শিশু। তারা তাল্লাপুসা কাউন্টি গার্লস র্যাঞ্চের একটি গাড়িতে ছিল। প্রতিষ্ঠানটি অনাথ, অবহেলিত ও নির্যাতিত কন্যাশিশুদের লালন-পালন করে থাকে। নিহত এই আট শিশুর মধ্যে সবচেয়ে ছোটটির বয়স চার বছর।

অলাভজনক প্রতিষ্ঠানগুলোর দেখভাল করা আলাবামা শেরিফ ইয়ুথ র্যাঞ্চেস ফেসবুক পোস্টে লিখেছে, আমরা আজ গভীরভাবে শোকাহত। র্যাঞ্চ পরিবার আজ বড় এক ক্ষতির মধ্যে পড়েছে। আমাদের একটি গাড়ি দুর্ঘটনায় নয় শিশু মারা গেছে।’

এ দুর্ঘটনায় আহত হয়েছেন আরও অনেকে। তবে সংখ্যাটা কতজন তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। খবর বিবিসি, সিএনএন ও নিউইয়র্ক টাইমসের।

মানবকণ্ঠ/এমএ