manobkantha

বিরল মহাজাগতিক ঘটনা ঘটতে চলেছে বৃহস্পতিবার

কয়েকদিন আগেই ‘সুপার ব্লাড মুন’ দেখার সৌভাগ্য হয়েছিল বিশ্ববাসীর। এবার আরও এক বিরল মহাজাগতিক ঘটনার স্বাক্ষী হতে চলেছে বিশ্ব। আগামীকাল বৃহস্পতিবার সূর্যের বলয়গ্রাস গ্রহণ দেখা যাবে। যাকে বলে ‘রিং অব ফায়ার’।

বাংলাদেশ সময় দুপুর ২টা ১২ মিনিটে শুরু হবে গ্রহণ। শেষ হবে সন্ধ্যা ৭টা ১২ মিনিটে। এর মধ্যে গ্রহণের পূর্ণ গ্রাস দেখা যাবে বিকেল ৪টা ৪১ মিনিটে।

কক্ষপথ পরিক্রমায় কিছু সময়ের জন্য পৃথিবী আর সূর্যের মাঝে চলে আসবে চাঁদ। ধীরে ধীরে চাঁদের আড়ালে ঢাকা পড়বে সূর্য। তবে পুরোপুরি নয়, সূর্যের প্রায় ৯৪.৩ শতাংশ ঢাকা পড়ে যাবে। শেষ মুহূর্তে সূর্যের বাইরের অংশটি উজ্জ্বল বলয়ের মতো দেখা যাবে। দেখে মনে হবে, আগুনের আংটি!

জ্যোতির্বিজ্ঞানীদের মতে, এই সূর্যগ্রহণ বাংলাদেশ, ভারত ও পাকিস্তানসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে ঠিকভাবে দেখা যাবে না। কানাডা এবং আমেরিকার উত্তর-পূর্ব অংশ, গ্রিনল্যান্ড ও উত্তরমেরু থেকে সবচেয়ে ভালোভাবে দেখা যাবে। রাশিয়ার সাইবেরিয়া থেকেও কিছুটা দেখা যাবে। পাশাপাশি ইউরোপ এবং এশিয়ার উত্তরাংশ ও কুমেরুর উত্তরাংশ থেকে আংশিকভাবে নজরে আসবে এই সূর্যগ্রহণ।

চলতি বছরে আরও একবার চন্দ্রগ্রহণ ও সূর্যগ্রহণ হবে। জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, আগামী ১৯ নভেম্বর চন্দ্রগ্রহণ হবে যা আংশিকভাবে দেখা যাবে দেশের কিছু জায়গা থেকে। তবে ৪ ডিসেম্বরের পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে, যা বাংলাদেশ থেকে দেখা যাবে না।

মানবকণ্ঠ/এসকে