manobkantha

চার দাবিতে জাবি ছাত্র ইউনিয়নের মানববন্ধন

চার দাবিতে জাবি ছাত্র ইউনিয়নের মানববন্ধন

আসন্ন জাতীয় বাজেটে শিক্ষাখাতে অন্তত ১৮ শতাংশ বরাদ্দসহ ৪ দফা দাবি জানিয়েছে ছাত্র ইউনিয়নের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা কমিটি।

মঙ্গলবার (০৪ মে) বিকেলে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে এক মানববন্ধনে এ দাবি জানান বক্তারা।

এতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের সভাপতি মিখা পেরেগুর সঞ্চালনায় বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি ও কেন্দ্রীয় কমিটির নেতা নজির আমিন চৌধুরী জয় সভাপতিত্ব করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, জাতিসংঘ কর্তৃক ঘোষিত এমডিজি লক্ষ্যমাত্রা পূরণের অন্যতম শর্ত হলো শিক্ষাখাতে জিডিপির অন্তত ৬ শতাংশ ও জাতীয় বাজেটের অন্তত ২০ শতাংশ বরাদ্দ রাখা। এই অঙ্গীকার সরকার বিদেশে গিয়ে করে আসলেও বরাদ্দের বেলায় নানা চতুরতার আশ্রয় নিয়েছে।

তারা বলেন, অন্যান্য স্বল্পোন্নত দেশ যেখানে শিক্ষা খাতে বরাদ্দ বাড়াচ্ছে সেখানে সরকার মোট বাজেটের ২ শতাংশও করতে পারেনি শিক্ষা খাতের বাজেট।

এসময় নেতৃবৃন্দ দাবি জানিয়ে বলেন, শিক্ষা খাতে মোট বাজেটের ১৮ শতাংশ বরাদ্দ করে ক্রমান্বয়ে তা ২৫ শতাংশে উন্নিত করতে হবে। তথ্য প্রযুক্তি, শিক্ষণ-প্রশিক্ষণ খাতকে শিক্ষা খাতে দেখানো চলবে না। শিক্ষা খাতে বরাদ্দ বাড়াতে দেশী-বিদেশী কর্পোরেট প্রতিষ্ঠানের ওপর সারচার্জ বসাতে হবে ও সামরিক খাতে বরাদ্দ কমিয়ে শিক্ষা ও স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়াতে হবে।

এতে আরো উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের নেতা শিমুল কুম্ভকার, বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের সভাপতি তামজিদ হায়দার চঞ্চল ও ঢাকা মহানগর ছাত্র ইউনিয়নের সাবেক নেতা মামুন নাফিসসহ অন্যান্য নেতাকর্মীরা।