manobkantha

ব্যাংকে লেনদেন চলবে আড়াই ঘণ্টা

সারাদেশে করোনাভাইরাসের সংক্রমণ রোধে সোমবার (৫ এপ্রিল) এক সপ্তাহ লকডাউন দিয়েছে সরকার। লকডাউন চলাকালীন সময়ে ব্যাংক লেনদেনের সময়সূচি নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক।

আগামীকাল সোমবার (৫ এপ্রিল) থেকে ১১ এপ্রিল পর্যন্ত প্রতি কার্যদিবসে ব্যাংকে আড়াই ঘণ্টা লেনদেন হবে। সকাল ১০টায় লেনদেন শুরু হবে। আর বেলা সাড়ে ১২টা পর্যন্ত তা চলবে।

লকডাউনের জন্য ব্যাংকিংয়ের নতুন সময়সূচি নির্ধারণ করে আজ রোববার (৪ এপ্রিল) একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক। ইতোমধ্যে এই সার্কুলার দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

দেশে দ্বিতীয় দফার লকডাউনের প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এতে বলা হয়, সোমবার (৫ এপ্রিল) ভোর ৬টা থেকে থেকে আগামী রোববার (১১ এপ্রিল) রাত ১২টা পর্যন্ত জরুরি সেবা ছাড়া সব বন্ধ থাকবে। তবে নিজস্ব পরিবহন ব্যবস্থাপনায় চলবে সরকারি-বেসরকারি অফিস। ব্যাংকিং ব্যবস্থাপনা চালু থাকবে সীমিত পরিসরে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, আইনশৃঙ্খলা এবং জরুরি পরিষেবা, যেমন- ত্রাণ বিতরণ স্বাস্থ্য সেবা বিদ্যুৎ, পানি, গ্যাস ও জ্বালানি, ফায়ার সার্ভিস, বন্দর সমূহের স্থলবন্দর, নৌবন্দর ও সমুদ্রবন্দর কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট সেবার জরুরি অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিস এবং তাদের কর্মচারী ও যানবাহন এই নিষেধাজ্ঞার আওতা বহির্ভূত থাকবে।