manobkantha

ইউনিবেটরে উদ্ভাবকদের দারুণ সারা, জমা পড়েছে ৭১৫২ আবেদন

উদ্ভাবকদের জন্য বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ (বিএইচটিপিএ) এর আওতাধীন শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর প্রকল্প, চুয়েট এবং ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন, বাংলাদেশ (আইইবি) ঢাকা সেন্টারের যৌথ উদ্যোগে আয়োজিত ইউনিবেটর অনুষ্ঠানে দারুণ সারা দিয়েছে দেশের উদ্ভাবকেরা। জমা পড়েছে ৭ হাজার ১৫২ আবেদন।

ইনকিউবেশনের মাধ্যমে দেশের সেরা ১০টি আইডিয়াকে স্টার্টআপ হিসেবে রূপান্তরের উদ্যোগ হিসেবে ইউনিবেটর অনুষ্ঠানের পথচলা। এই পথচলায় দেশের স্টার্টআপ ইকোসিস্টেমকে শক্তিশালী করার লক্ষ্যে প্রথমবারের মতো আয়োজন করা হয় মেন্টর ডেভলোপমেন্ট ক্যাম্প (এমডিসি)। ফেসবুক, গুগল, মাইক্রোসফটসহ মাল্টিন্যাশনাল আইটি জায়ান্টদের প্রতিনিধিদের নেয়া সেশনের মাধ্যমে এখানে প্রশিক্ষণ প্রদান করা হয়ে দেশের ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের। সেই সঙ্গে অনুষ্ঠানের মূল আয়োজন হিসেবে উদ্ভাবকদের কাছ থেকে আহ্বান করা হয় তাদের ইনোভেটিভ আইডিয়া জমা দেয়ার জন্য।

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের কনসালটেন্ট আশিকুর রহমান রূপক বলেন, ‘তরুণরা আশানুরূপভাবে সারা দিয়েছে। দুর্দান্ত সব আইডিয়া নিয়ে তাদের আবেদনগুলো এখন বাছাই প্রক্রিয়ায় রয়েছে। প্রাথমিক বাছাই শেষে আমরা সম্ভাবনাময় আইডিয়াগুলোকে ডেমো পিচিং-এ স্থান দিতে চাই।’

ডেমো পিচিং শেষে দলগুলোর বিভিন্ন ভুল এবং সংযোজনী নিয়ে আলোচনা শেষে তাদেরকে ‘টাস্ক’ প্রদান করা হবে। টাস্কগুলো বিচারকদের মাধ্যমে যাচাই-বাছাই শেষে প্রস্তুত করা হবে পাবলিক ভোটিং এবং ফাইনাল পিচিংয়ের জন্য। সেখান থেকে বাছাই করা হবে শীর্ষ ১০ বিজয়ী এবং ২০টি রানার্সআপ আইডিয়াকে।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, ইউনিবেটর অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের জন্য প্রতিটি পর্বে রয়েছে চমক। শীর্ষ বিজয়ীরা আইসিটি ডিভিশনের পক্ষ থেকে ফান্ড পাওয়ার পাশাপাশি অংশগ্রহণকারী শীর্ষ ২০ দল সুযোগ পাবেন দেশের প্রথমবারের মতো ‘সোপ বক্স’ আয়োজনে ‘এঞ্জেল ইনভেস্টর’দের কাছ থেকে ফান্ড কালেকশনের জন্য। বিশেষ এই আয়োজনের মাধ্যমে ইনভেস্টররাও তাদের পছন্দের আইডিয়াগুলোকে বেছে নিতে পারবেন ইনভেস্টের জন্য।

‘সোপ বক্স’ আয়োজন শেষে ঘোষণা করা হবে শীর্ষ বিজয়ীদের নাম, যাদের নিয়ে একমাসের ইনকিউবেশন ক্যাম্পের আয়োজন। দেশে প্রথমবারের মতো আইডিয়াকে পণ্যে রূপান্তরের মাধ্যমে নতুন ব্যবসা প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার লক্ষ্য নিয়ে আয়োজিত এই ইনকিউবেশন ক্যাম্পের সেশনগুলোতেও থাকবে চমক। সর্বশেষ লঞ্চিং অনুষ্ঠানের মাধ্যমে ১০টি আইডিয়াকে ব্যবসা প্রতিষ্ঠান হিসেবে ঘোষণা করা হবে।

মানবকণ্ঠ/এনএস