manobkantha

আন্দোলন স্থগিত, তবে হল ছাড়ছে না জাবি শিক্ষার্থীরা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আবাসিক হলে অবস্থান করার ঘোষণা দিয়ে সাময়িক আন্দোলন স্থগিত করেছেন বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা। মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বরে আন্দোলন পর্যন্ত স্থগিত করার কথা জানানো হয়।

এ সময় আন্দোলনকারী শিক্ষার্থী নোশিন আদিবা বলেন, প্রশাসন আমাদের দাবি অনেকাংশে মেনে নিয়েছে। মামলার বিষয়ে একটু সময় প্রয়োজন। এ ছাড়া অন্যান্য দাবি মেনে নেয়ায় আমরা আন্দোলন সাময়িকভাবে স্থগিত করলাম। তবে এ মুহূর্তে হল ছাড়বেন না বলেও জানিয়েছেন তিনি।

আন্দোলনকারী শিক্ষার্থী তাবিয়া ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের সব দাবি মেনে নেয়ার আশ্বাস দিয়েছেন। আমাদেরকে হলে থাকতে কোনো বাঁধা দিবেন না বলে প্রতিশ্রুতি দিয়েছে। তার প্রেক্ষিতে আমরা আন্দোলন সাময়িক স্থগিত করেছি। বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের প্রতিশ্রুতি ভঙ্গ করলে আমরা আবারও সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে আন্দোলনে নামব।

বিশ্ববিদ্যালয়ের প্রাধ্যক্ষ কমিটির সভাপতি অধ্যাপক মোতাহার হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত অনুযায়ী সব প্রভোস্ট হলে চলে গিয়েছেন। তারা শিক্ষার্থীদেরকে বোঝাবেন, যতক্ষণ শিক্ষার্থীরা হল না ছাড়বে ততক্ষণ তারা হলে অবস্থান করবে। আমরা আশাবাদী শিক্ষার্থীরা রাষ্ট্রীয় আইনের প্রতি শ্রদ্ধাশীল। তারা রাষ্ট্রীয় আইনের প্রতি শ্রদ্ধা রেখে হল ত্যাগ করবে বলে আশা করছি।

জাবির শিক্ষার্থীদের ওপর স্থানীয়দের হামলার বিচার ও আবাসিক হল খুলে দেওয়াসহ কয়েক দফা দাবিতে শনিবার থেকে আন্দোলন করে আসছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।