manobkantha

করোনাকে সঙ্গী করেই আমাদের বাঁচতে হবে: ইমরান খান

করোনাকে সঙ্গী করেই আমাদের বাঁচতে হবে: ইমরান খান
করোনাকে সঙ্গী করেই আমাদের বাঁচতে হবে: ইমরান খান

যুক্তরাষ্ট্র, চীন কিংবা ইউরোপের দেশগুলোর মত আর্থিক সঙ্গতি না থাকায় করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ প্রতিরোধে টানা লকডাউন চালানো সম্ভব নয় বলে সাফ জানিয়ে দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেছেন, ভাইরাসকে সঙ্গী করেই আমাদের স্বাভাবিক জীবনে ফিরতে হবে।

ডনের এক প্রতিবেদনে জানানো হয়েছে, গত শুক্রবার (১৫ মে) তিনি এসব কথা বলেন। ইমরান খানের মতে, করোনাভাইরাসের বিস্তার রোধে দেশজুড়ে চলমান লকডাউনে যে বিশাল আর্থিক ক্ষতি হচ্ছে, সে বোঝা টানার মতো ক্ষমতা বর্তমানে পাকিস্তানের নেই।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র, চীন কিংবা ইউরোপের অন্যান্য দেশের মত টানা লকডাউন চালানোর আর্থিক সঙ্গতি পাকিস্তানের এখন নেই। কেননা দেশের আর্থিক প্রবৃদ্ধির ওপর বিশাল প্রভাব ফেলছে এই লকডাউন। বিশেষ করে দিনমজুর মানুষগুলো ক্ষতিগ্রস্ত হয়েছেন সবচেয়ে বেশি।

পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, এখন থেকে শুরু করে এই বছরের শেষ পর্যন্ত করোনার সঙ্গে লড়াই করে চলার জন্য আপনারা নিজেদের প্রস্তুত করুন। যতদিন না পর্যন্ত আমরা এটার কোনও প্রতিষেধক পাচ্ছি ততদিন আমাদের এটাকে সঙ্গী করেই বাঁচতে হবে।

তিনি বলেন, আমি প্রথম দিন থেকেই এটা বলে আসছি যে, আমরা উন্নত দেশগুলোতে প্রয়োগ করা একই লকডাউন বাস্তবায়ন করতে পারব না। আমাদের সেই সক্ষমতা নেই। এছাড়া প্রাথমিক অনুমান অনুযায়ী পাকিস্তানের করোনা পরিস্থিতি ততটা বাড়েনি।

মানবকণ্ঠ/এসকে