manobkantha

সব মসজিদে নারীদের নামাজের সুব্যবস্থা চেয়ে রিট

সব মসজিদে নারীদের নামাজের সুব্যবস্থা চেয়ে রিট
সব মসজিদে নারীদের নামাজের সুব্যবস্থা চেয়ে রিট

দেশের সব মসজিদে পুরুষের পাশাপাশি নারীদেরও নামাজ আদায়ের সুব্যবস্থা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মোঃ মাহমুদুল হাসান (মামুন)। রিটে ধর্ম মন্ত্রণালয়ের সচিব ও ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালককে (ডিজি) বিবাদী করা হয়েছে।

রিট আবেদনে বলা হয়, বাংলাদেশের সংবিধানের ৪১ ধারা অনুযায়ী নারী-পুরুষ সকলের ধর্ম অবলম্বন, পালন ও প্রচারের অধিকার রয়েছে। কিন্তু বাংলাদেশের মুসলিম নারীরা ধর্ম পালনে বৈষম্যের শিকার হচ্ছে। মুসলমানদের ধর্ম চর্চার কেন্দ্রবিন্দু হলো মসজিদ। পুরুষের পাশাপাশি নারীদেরও মসজিদে নামাজ আদায়ের পূর্ণ অধিকার রয়েছে।

রিটকারী আইনজীবী মোঃ মাহমুদুল হাসান জানান, আমাদের সংবিধানে প্রত্যেকটা নাগরিককে ধর্ম পালনের সমান অধিকার দেয়া আছে। এখানে নারী-পুরুষে কোনো ভেদাভেদ করা হয়নি। মধ্যপ্রাচ্যের মুসলিম দেশগুলোসহ বিভিন্ন দেশের মসজিদগুলোতে নারীদের জন্য ব্যবস্থা রাখা হয়। কিন্তু আমাদের দেশে তেমনটা দেখা যায় না। এ কারণেই রিট মামলাটি করা হয়েছে।

মুসলিম নারীরা যাতে যথাযথভাবে নামাজ আদায় করতে পারেন, সেজন্য দেশের সকল মসজিদে নারীদের জন্য আলাদা নামাজের জায়গা, আলাদা অজু করার জায়গা ও টয়লেটের ব্যবস্থা করতে বলা হয়েছে।

মানবকণ্ঠ/এসকে