manobkantha

রাবির একাদশ সমাবর্তন আজ

রাবির একাদশ সমাবর্তন শনিবার
রাবির একাদশ সমাবর্তন শনিবার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) একাদশ সমাবর্তন অনুষ্ঠিত হচ্ছে শনিবার (৩০ নভেম্বর)। আজ বিকেল সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয়ের স্টেডিয়ামে এ অনুষ্ঠান শুরু হবে। দুপুর ১টা থেকে নিবন্ধিত গ্র্যাজুয়েটদের আসন গ্রহণ শুরু হবে।

বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এ সমাবর্তনের উদ্বোধন ঘোষণা করবেন। এর আগে উপাচার্যের বাসভবনে রাষ্ট্রপতিকে গার্ড অব অনার দেওয়া হবে।

অনুষ্ঠানে সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন ভারতের পশ্চিমবঙ্গের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রঞ্জন চক্রবর্তী।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান ও স্বাগত বক্তব্য দেবেন উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা।

অনুষ্ঠান শেষে বিকেল সাড়ে ৫টায় বিশ্ববিদ্যালয়ের স্টেডিয়ামে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। সেখানে গান পরিবেশন করবেন কণ্ঠশিল্পী খুরশিদ আলম ও জিনিয়া জাফরিন লুইপা।

এদিকে, সমাবর্তনের নিরাপত্তা নিশ্চিত করতে এসএসএফ, র‌্যাব, বিভিন্ন গোয়েন্দা সংস্থাসহ অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

এছাড়া শুক্রবার থেকেই ভ্রাম্যমাণ ও স্থায়ী সব দোকান-পাট বন্ধ করে দেওয়া হয়েছে। এদিন দুপুর আড়াইটা থেকে রাষ্ট্রপতির প্রস্থান পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোর ফটক বন্ধ থাকবে। বহিরাগত কাউকে বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করতে দেওয়া হবে না। তবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্যাম্পাসে আইডি কার্ড নিয়ে প্রবেশ করতে পারবেন।

এ বিষয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, নিরাপত্তার বিষয়টি এসএসএফ নিয়ন্ত্রণ করছে। তবে সমাবর্তনকে ঘিরে কঠোর নজরদারিতে রয়েছে বিভিন্ন আইন-শৃঙ্খলা বাহিনী।

মানবকণ্ঠ/এআইএস

দেখুন: