manobkantha

না'গঞ্জে শীতলক্ষ্যা নদী তীরে উচ্ছেদ অভিযান

না'গঞ্জে শীতলক্ষ্যা নদী তীরে উচ্ছেদ অভিযান
না'গঞ্জে শীতলক্ষ্যা নদী তীরে উচ্ছেদ অভিযান

নারায়ণগঞ্জের রূপগঞ্জে শীতলক্ষ্যা নদী দখল করে গড়ে উঠা ২৭টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদীবন্দর কর্তৃপক্ষ।

বুধবার সকাল থেকে বিকেল পর্যন্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে উপজেলার কাঞ্চন সেতুর পূর্বপাড়ে বিরাবো ও দাউদপুর ইউনিয়নের দেবগ্রাম এলাকায় এ অভিযান চালায় সংস্থাটির ভ্রাম্যমান আদালত।

এসময় নদী দখল করার অভিযোগে ৫টি ইটভাটার বর্ধিত অংশ অপসারণ, মাসকো গ্রুপের কয়েক হাজার বর্গফুট পাকা দেয়ালসহ ৬ টি দেয়াল, একটি পাকা দ্বিতল ভবনের বর্ধিতাংশ, ২ টি ড্রেজার পাইপ, ৩টি বাঁশের জেটি ও ১০টি টিনের ঘর সহ ২৭টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করে ভ্রাম্যমান আদালত।

একই সাথে অবৈধভাবে নদীর তীর দখল করায় পাঁচটি ইট ভাটার জব্দকৃত মালামাল ৫ লাখ ১০ হাজার টাকায় নিলামে বিক্রি সহ এক নদী দখলদারকে ৮০ হাজার টাকা জরিমানা করা হয়।

শীতলক্ষ্যা নদীকে অবৈধ দখলমুক্ত করতে গত কয়েক সপ্তাহ যাবত উচ্ছেদ অভিযান চলমান রেখেছে বিআইডব্লিউটিএ'র নারায়ণগঞ্জ নদীবন্দর কর্তৃপক্ষ। এরই ধারাবাহিকতায় বুধবার চলতি সপ্তাহের দ্বিতীয়দিনের মতো উচ্ছেদ অভিযান পরিচালিত হয়।

সংস্থাটির নির্বাহী ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমান জানান, উচ্চ আদালতের নির্দেশেই নদী রক্ষায় উচ্ছেদ অভিযান চালানো হচ্ছে। নদী অবৈধ দখলমুক্ত না হওয়া পর্যন্ত এ অভিযান চলমান থাকবে। নদী দখল কারীরা যতো প্রভাবশালী হোক না কেন কাউকে ছাড় দেয়া হবে না বলে জানান তিনি।

মানবকণ্ঠ/এআইএস