নয়াপল্টনের ঘটনার সুষ্ঠু তদন্ত চায় যুক্তরাষ্ট্র


  • অনলাইন ডেস্ক
  • ০৮ ডিসেম্বর ২০২২, ১৯:৫৪,  আপডেট: ০৮ ডিসেম্বর ২০২২, ২০:০১

১০ ডিসেম্বর বিএন‌পির সমাবেশকে কেন্দ্র করে রাজধানীতে সংঘর্ষের ঘটনায় নিহত ও আহতদের পরিবারবর্গের প্রতি সমবেদনা জা‌নিয়ে মা‌র্কিন যুক্তরাষ্ট্র সহিংসতার সুষ্ঠু তদন্তের দাবি জা‌নিয়েছে।

বৃহস্প‌তিবার (৮ ডিসেম্বর) ঢাকায় নিযুক্ত মা‌র্কিন রাষ্ট্রদূত পিটার হাস এক বিবৃতিতে এ দা‌বি জানান।

মা‌র্কিন রাষ্ট্রদূত ব‌লেন, আমরা ঢাকায় ভয়ভীতি প্রদর্শন ও রাজনৈতিক সহিংসতার খবরে উদ্বিগ্ন এবং আইনের শাসনকে সম্মান জানাতে সহিংসতা, হয়রানি ও ভয় দেখানো থেকে বিরত থাকতে সবার প্রতি আহ্বান জানাচ্ছি।

পিটার হাস ব‌লেন, যুক্তরাষ্ট্র দূতাবাস বুধবার রাজধানীতে নিহত ও আহতদের পরিবারবর্গের প্রতি সমবেদনা জানাচ্ছে। সহিংসতার এই খবরগুলোর সুষ্ঠু তদন্ত করতে, এবং মত প্রকাশ, সভা ও শান্তিপূর্ণ সমাবেশের মৌলিক স্বাধীনতা রক্ষা করতে আমরা সরকারি কর্তৃপক্ষকে উৎসাহিত করছি।

বুধবার (৭ ডিসেম্বর) দুপুর থেকে বিকেল পর্যন্ত নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ হয়। এতে একজন গুলিবিদ্ধ হয়ে মকবুল হোসেন নামে এক যুবক মারা যান। আহত হন অনেকে। পরে বিএনপি কার্যালয়ে অভিযান চালানো হলে সেখানে অনেক ককটেল পাওয়ার কথা জানায় পুলিশ। কার্যালয় থেকে রুহুল কবির রিজভী, আমান উল্লাহ আমানসহ চার শতাধিক নেতাকর্মীকে আটক করে নিয়ে যায় পুলিশ।

মানবকণ্ঠ/এমআই


poisha bazar