করোনা: মৃত্যু নেই, শনাক্ত ১০


  • অনলাইন ডেস্ক
  • ০৩ ডিসেম্বর ২০২২, ১৭:৪৬

করোনাভাইরাসে আরও একটি মৃত্যুহীন দিন দেখল বাংলাদেশ। এর ফলে মৃতের সংখ্যা ২৯ হাজার ৪৩৪ জনে স্থির আছে। আগের দিনের তুলনায় সংক্রমণেও সুখবর এসেছে। গত ২৪ ঘণ্টায় সারাদেশে ১০ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে, যা কয়েক মাসের মধ্যে সর্বনিম্ন।

শনিবার (৩ ডিসেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের ৮৮৩টি করোনা পরীক্ষাগারে মোট এক হাজার ৫৩১টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে পরীক্ষা করা হয় মোট এক হাজার ৫২৯টি নমুনা। পরীক্ষায় আরও ১০ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। ফলে দেশে মোট করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ লাখ ৩৬ হাজার ৬২২ জনে।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার দাঁড়িয়েছে শতকরা দশমিক ৬৫ ভাগ। এ নিয়ে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৪৮ ভাগ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৫২ ভাগ। এছাড়া শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৫ ভাগ।

গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৬২ জন। এ নিয়ে মোট সুস্থের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ লাখ ৮৬ হাজার ৫১ জনে।

২০১৯ এর ডিসেম্বরে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস সময়ের ব্যবধানে পৃথিবীজুড়ে মহামারিতে রূপ নেয়। বাংলাদেশে প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এর ১০ দিনের মাথায় ওই বছরের ১৮ মার্চ দেশে করোনায় প্রথম একজনের মৃত্যু হয়।

গত বছরের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান। এরপর থেকে প্রাণহানির সংখ্যা কখনও কম কখনো বাড়তে থাকে। শনাক্তের সংখ্যাটাও ওঠানামা করে। কিন্তু গত কয়েকমাস ধরে সংক্রমণ ও প্রাণহানি দুটোই কমতে থাকে।

মানবকণ্ঠ/এসআরএস


poisha bazar