জাতীয় কন্যাশিশু দিবস আজ


  • অনলাইন ডেস্ক
  • ৩০ সেপ্টেম্বর ২০২২, ১১:৩১,  আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২২, ১১:৪১

আজ ৩০ সেপ্টেম্বর জাতীয় কন্যাশিশু দিবস। এবার দিবসটির প্রতিপাদ্য-‘সময়ের অঙ্গীকার, কন্যাশিশুর অধিকার’। দিবসটি উপলক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আগামী ৪ অক্টোবর (মঙ্গলবার) বিভিন্ন কর্মসূচি পালনের উদ্যোগ নিয়েছে।

মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আলমগীর হোসেন জাগো নিউজকে জানান, কন্যাশিশু দিবস উপলক্ষে আগামী ৪ অক্টোবর মন্ত্রাণলয়ের কর্মসূচি রয়েছে। মন্ত্রণালয় ৪ অক্টোবর কন্যাশিশু দিবস পালন করে। তাই ৩০ সেপ্টেম্বর কোনো কর্মসূচি নেই।

তবে মহিলা বিষয়ক অধিদপ্তর সংশ্লিষ্ট সবাইকে আগামী ৩০ সেপ্টেম্বর কন্যাশিশু দিবস উদযাপনে কর্মসূচি গ্রহণের অনুরোধ জানিয়েছে।

জানা গেছে, প্রতিবছরের ২৯ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত আন্তর্জাতিক শিশু সপ্তাহ পালন করা হয়। এ শিশু সপ্তাহের দ্বিতীয় দিন, অর্থাৎ ৩০ সেপ্টেম্বর দিনটিকে পালন করা হয় জাতীয় কন্যাশিশু দিবস হিসেবে।

উল্লেখ্য, আন্তর্জাতিক কন্যা শিশু দিবস ও জাতীয় কন্যা শিশু দিবস নিয়ে অনেকে বিভ্রান্তিতে পড়েন। জাতিসংঘের সদস্য রাষ্ট্রসমূহে ২০১২ সাল থেকে প্রতিবছরের ১১ অক্টোবর পালিত হয় আন্তর্জাতিক কন্যা শিশু দিবস। এদিকে প্রতিবছরের ২৯ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত আন্তর্জাতিক শিশু সপ্তাহ পালন করা হয়। এই শিশু সপ্তাহের দ্বিতীয় দিন, অর্থাৎ ৩০ সেপ্টেম্বর পালন করা হয় জাতীয় কন্যা শিশু দিবস হিসাবে। 

 

মানবকণ্ঠ/পিবি


poisha bazar