সাধারণ ‘কবর’ নিয়ে যে নির্দেশ দিল ডিএনসিসি


  • অনলাইন ডেস্ক
  • ২৩ সেপ্টেম্বর ২০২২, ২১:০১

ছয়টি কবরস্থানের সাধারণ কবরে গ্রিল-বাঁশের বেড়া ও খুঁটি না বসাতে নির্দেশ দেয়া হয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) পক্ষ থেকে।

বিষয়টি জানিয়ে ইতোমধ্যে আঞ্চলিক কার্যালয়ের সহকারী সমাজ কল্যাণ কর্মকর্তা এবং কবরস্থানগুলো মোহরারদের কাছে একটি চিঠি পাঠানো হয়েছে। শুক্রবার ডিএনসিসি সূত্রে এসব তথ্য জানা গেছে।

কবরস্থান ছয়টি হল, উত্তরা ৪ নম্বর সেক্টরের কবরস্থান, উত্তরা ১২ নম্বর সেক্টরের কবরস্থান, উত্তরা ১৪ নম্বর সেক্টরের কবরস্থান, বনানী কবরস্থান, মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থান ও রায়েরবাজার শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ-সংলগ্ন কবরস্থান।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান সমাজকল্যাণ ও বস্তি উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ মামুন উল হাসানের সই করা চিঠিতে বলা হয়েছে, কবরস্থানগুলোর সাধারণ দাফনকৃত কবরের ওপরে গ্রিল, বাঁশের বেড়া, খুঁটি না দেয়ার নির্দেশ আগে দেয়া হলেও সরেজমিনে দেখা গেছে, অধিকাংশ কবরে এসব দেওয়া হয়েছে। বেড়া দেয়া হলে কবরস্থানে ঝোপঝাড়, আগাছার সৃষ্টি হয়। ফলে সৌন্দর্যহানি ঘটে এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজে ব্যাঘাত ঘটে।

এ অবস্থায় ডিএনসিসির আওতাধীন কবরস্থানগুলোতে সংরক্ষিত নয় এমন কবরে নির্মিত গ্রিল, বাঁশের বেড়া, খুঁটি দ্রুততম সময়ে অপসারণের জন্য বলা হয়েছে। সেই সঙ্গে এগুলো অপসারণের পর লিখিতভাবে কর্তৃপক্ষকে জানাতে হবে। এ ছাড়া নির্দেশনার পর কোনো কবরে নতুন করে গ্রিল, বাঁশের বেড়া, খুঁটি দেয়া হলে কবরস্থানের সিনিয়র মোহরার বা মোহরাররা দায়ী থাকবেন।

মানবকণ্ঠ/এমআই


poisha bazar