মালয়েশিয়ায় প্রথম ফ্লাইট রাতে, যাবেন ৫৩ বাংলাদেশি কর্মী


  • অনলাইন ডেস্ক
  • ০৮ আগস্ট ২০২২, ১৭:৪০

দীর্ঘ বিরতির পর অবশেষে মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী যাচ্ছেন। সোমবার (৮ আগস্ট) রাত ১১টা ৪০ মিনিটে এয়ার এশিয়ার একটি ফ্লাইটযোগে দেশটিতে যাচ্ছেন ৫৩ কর্মী। ফ্লাইট ছাড়ার আগে বিমানবন্দরে তাদের সঙ্গে দেখা করবেন জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) কর্মকর্তারা।

২০১৮ সালের আগস্টে বাংলাদেশি কর্মী নিয়োগ বন্ধের ঘোষণা আসে মালয়েশিয়ার পক্ষ থেকে। দীর্ঘ আলোচনা-যোগাযোগের পর গত বছরের ১৯ ডিসেম্বর দু দেশের মধ্যে এ সংক্রান্ত একটি সমঝোতা সই হয়। পরে গত জুন মাসে ঢাকায় যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠকে শ্রমবাজার খোলার চূড়ান্ত সিদ্ধান্ত হয়। একই সঙ্গে জুনের মধ্যে মালয়েশিয়ায় কর্মী পাঠানোর বিষয়ে ঘোষণা দেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ। কিন্তু দীর্ঘসূত্রতা কিছুতেই পিছু ছাড়ছিল না মালয়েশিয়ার শ্রমবাজারের।

সব দীর্ঘসূত্রতা কাটিয়ে অবশেষে দেশটিতে যাচ্ছেন বাংলাদেশি কর্মীরা।

বিএমইটি সূত্র বলছে, ক্যাথারসিস ইন্টারন্যাশনালের মাধ্যমে এসব কর্মী মালয়েশিয়ায় যাচ্ছেন। কর্মীরা ফ্যাক্টরি ওয়ার্কার হিসেবে যাচ্ছেন সেখানে। তাদের বেতন ১৫০০ মালয়েশিয়ান রিংগিত, বাংলাদেশি মুদ্রায় যা ৩২ হাজার টাকা।

শর্ত অনুসারে তাদের চুক্তি তিন বছরের। ওয়ান ওয়ে প্লেন ভাড়া, বাসস্থান ও যাতায়াত ফ্রি পাবেন কর্মীরা। তবে খাবার ব্যবস্থা করতে হবে নিজেকে।


poisha bazar