কাঁচামরিচের পর বেড়েছে শুকনা মরিচের দাম


  • অনলাইন ডেস্ক
  • ০৫ আগস্ট ২০২২, ২০:৪৪

দিনাজপুরের হিলি স্থলবন্দরের খুচরা ও পাইকারি বাজারে বাড়তির দিকে রয়েছে শুকনা মরিচের দাম। দুই সপ্তাহের ব্যবধানে পণ্যটির দাম কেজিতে বেড়েছে ৪০ থেকে ৭০ টাকা।

ব্যবসায়ীরা বলছেন, ভারতের বাজারেও শুকনা মরিচের দাম চড়া রয়েছে। এ কারণে দেশীয় ব্যবসায়ীরা পণ্যটির আমদানি কমিয়ে দিয়েছেন। ফলে সরবরাহ স্বল্পতায় আমদানি করা শুকনা মরিচের দাম বেড়েছে। বাড়তি চাহিদার কারণে দাম বেড়েছে দেশে উৎপাদিত শুকনা মরিচেরও।

হিলি স্থলবন্দরের পাইকারি বাজার ঘুরে দেখা যায়, ভারত থেকে আমদানি করা তুলনামূলক চিকন ও ঝাল শুকনা মরিচ কেজি প্রতি ৩২০ টাকায় বিক্রি হচ্ছে। যা গত দুই সপ্তাহ আগে এ মরিচ ২৮০ টাকায় বিক্রি হয়েছিল। দেশি শুকনা মরিচ বিক্রি হচ্ছে ২৪০ টাকা দরে। যা গত দুই সপ্তাহ আগে বিক্রি হয়েছিলো ১৭০ টাকা দরে। সেই হিসাবে ভারতীয় শুকনা মরিচ কেজি প্রতি ৪০ টাকা এবং দেশীয় শুকনা মরিচ কেজি প্রতি ৭০ টাকা বেড়েছে। দাম বৃদ্ধিতে বিপাকে পড়েছেন সাধারণ ক্রেতারা।

এদিকে শুক্রবার (৫ আগস্ট) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, কাঁচা মরিচের দাম আকাশচুম্বী। উত্তর বাড্ডা কাঁচাবাজার ঘুরে দেখা যায়, মূল বাজার সংলগ্ন দোকানগুলোতে মরিচ বিক্রি হচ্ছে ২৫০-২৬০ টাকা কেজি দরে। রাস্তার পাশে টুকরিতে যারা মরিচ বিক্রি করছেন, তারা কেজি প্রতি দাম রাখছেন ২৪০ টাকা।

শান্তিনগর কাঁচাবাজারে মরিচের দাম ২৬০ টাকা কেজি। অনেকেই ২৫০ গ্রাম মরিচ না কিনে, খরচ বাচাতে ১৫০ গ্রাম করে মরিচ কিনে নিয়ে যাচ্ছেন।


poisha bazar