লক্ষণে ১০ দিন আইসোলেশনসহ ৪ পরামর্শ জাতীয় কোভিড কমিটির


  • অনলাইন ডেস্ক
  • ১৯ জানুয়ারি ২০২২, ২২:১০

করোনাভাইরাস পজিটিভ রোগীদের লক্ষণ প্রকাশের ১০ দিন পর্যন্ত আইসোলেশনে থাকার পরামর্শ দিয়েছে কোভিড-১৯ জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। সেইসঙ্গে করোনার ক্রমাবনতিশীল পরিস্থিতি মোকাবিলায় সরকারের পক্ষ থেকে জনগণকে বিনামূল্যে মাস্ক বিতরণসহ কয়েকটি প্রস্তাব ও সুপারিশ করা হয়েছে।

এছাড়া জনপ্রতিনিধি ও ধর্মীয় প্রতিনিধিদের মাধ্যমে জনগণকে সঠিকভাবে মাস্ক পরিধান ও অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যাপারে উদ্বুদ্ধ করতেও সুপারিশ করে কমিটি।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) রাত ১০টায় অনলাইন ওবিনারে কোভিড-১৯ জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক ডা. মো. সহিদুল্লার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।

বুধবার (১৯ জানুয়ারি) রাতে অধ্যাপক ডা. মো. সহিদুল্লা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

সভায় সম্প্রতি করোনার ক্রমবর্ধমান সংক্রমণ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। কমিটির সদস্যদের উপস্থিতিতে বিস্তারিত আলোচনা শেষে নিম্নলিখিত সুপারিশ করা হয়:

১। কোভিড-১৯ পজিটিভ রোগীরা লক্ষণ প্রকাশের ১০ দিন পর্যন্ত আইসোলেশনে থাকবেন। এছাড়া কোভিড-১৯ নিশ্চিত রোগীর সংস্পর্শে এসেছেন এমন ব্যক্তি যাদের কোনো উপসর্গ নেই তাদের কোয়ারেন্টিনের প্রয়োজন নেই, তবে তাদেরকে টাইট মাস্ক পরিধান নিশ্চিত করতে হবে।

২। বিমানবন্দরসহ সব পোর্ট অব এন্ট্রিতে সরকারি স্বাস্থ্য নির্দেশনা যথাযথভাবে পালনের লক্ষ্যে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে নজরদারি বৃদ্ধির জন্য সুপারিশ করে কমিটি।

৩। সব সরকারি হাসপাতালে সার্বক্ষণিক কোভিড-১৯ ও নন-কোভিড সব রোগীর জরুরি চিকিৎসা নিশ্চিত করার সুপারিশ করা হয়।

৪। মন্ত্রিপরিষদের জারি করা প্রজ্ঞাপনের বাস্তবায়নের লক্ষ্যে অংশীজনদের যেমন–পরিবহন মালিক সমিতি, দোকান মালিক সমিতি, রেস্তোরাঁ মালিক সমিতির নেতাদের সম্পৃক্ত করে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।


poisha bazar


ads