চার দফা দাবিতে শাহবাগে চাকরিপ্রার্থীদের কর্মসূচি


  • অনলাইন ডেস্ক
  • ০৮ ডিসেম্বর ২০২১, ১৯:১২

চাকরিতে প্রবেশের বয়সসীমা স্থায়ীভাবে বৃদ্ধিসহ চার দাবিতে রাজধানীর শাহবাগে লাগাতার কর্মসূচির ডাক দিয়েছে চাকরিপ্রার্থীরা। তাদের এই কর্মসূচিতে বাধা দেয় পুলিশ।

বুধবার (৮ নভেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে শাহবাগ মোড় ঘুরে মিছিল নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যে যেতে চাইলে তাদের বাধা দেয় পুলিশ।

এর আগে, বেলা ১১টা থেকে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে অবস্থান নেন তারা। সর্বদলীয় ছাত্র ঐক্য পরিষদ নামে চাকরিপ্রার্থীদের একটি সংগঠনের ডাকে এতে অংশ নেন প্রায় পাঁচ শতাধিক চাকরিপ্রার্থী।

তাদের অন্য দাবিগুলো হলো- নিয়োগ দুর্নীতি ও জালিয়াতি বন্ধ করে নিয়োগ পরীক্ষার মার্কসহ ফলাফল প্রকাশ করা, চাকরিতে আবেদনের ফি সর্বোচ্চ ১০০ টাকা করা ও সমন্বিত নিয়োগ পরীক্ষার ব্যবস্থা করা।

এ সময় তারা ‘শেখ হাসিনার বাংলায়, বৈষম্যের ঠাঁয় নাই’, ‘এসো ভাই এসো বোন, গড়ে তুলি আন্দোলন’, ‘দাবি মোদের একটাই, বয়সসীমা বৃদ্ধি চাই’, ‘মুক্তিযোদ্ধাদের বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’ ইত্যাদি স্লোগান দেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

পুলিশি বাধার মধ্যেই দুপুর ১টার দিকে আবারও তারা শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে অবস্থান নেন। তাদের ঘিরে পুলিশকেও অবস্থান নিতে দেখা যায়। এ সময় চাকরিপ্রার্থীরা পুলিশকে ফুল দিতে চাইলেও পুলিশ তাদের ফুল গ্রহণ করেনি।

এ সময় আন্দোলনকারীরা পুলিশকে লক্ষ্য করে বলেন, আমাদের বাধা দেবেন না প্লিজ। আমরা আমাদের যৌক্তিক দাবি নিয়ে এসেছি। গাড়ি ভাঙচুর করতে আসিনি। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা অবস্থান করব, কর্মসূচি চলমান রাখব।

আন্দোলনে অংশ নেয়া তারেক রহমান বলেন,  আজ আমরা আমাদের পরিবারের টাকা দিয়ে চলছি। অথচ আমাদের কথা ছিল আমরা পরিবারকে চালাবো। কিন্তু আমাদের দেশের যে অবস্থা আমরা আমাদের দাবি নিয়ে মাঠে নামতে হচ্ছে।


poisha bazar

ads
ads