• বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২
  • ই-পেপার

স্পেনের ট্রান্সপোর্ট মন্ত্রীর সাথে রেলমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক


  • অনলাইন ডেস্ক
  • ০২ ডিসেম্বর ২০২১, ২০:০০

বকুল খান, স্পেন

স্পেনের ট্রান্সপোর্ট মোবিলিটি ও আরবান এজেন্ডা বিষয়ক মন্ত্রী রাকেল সানচেজ খিমেনেজের সাথে বাংলাদেশের রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের একটি দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

৩০ নভেম্বর স্পেনের পাসেও দে লা কাসতেয়ানায় অবস্থিত ট্রান্সপোর্ট মোবিলিটি ও আরবান এজেন্ডা মন্ত্রণালয়ের সভাকক্ষে ঘণ্টাব্যাপী এ বৈঠক করেন।

এ বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের নেতৃত্বে উপস্থিত ছিলেন রেলসচিব মো. সেলিম রেজা, স্পেনে নিযুক্ত রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক মো. মঞ্জুর-উল-আলম চৌধুরী। স্পেনের পক্ষে ট্রান্সপোর্ট মোবিলিটি ও আরবান এজেন্ডা বিষয়ক মন্ত্রী রাকেল সানচেজ খিমেনেজের নেতৃত্বে উপস্থিত ছিলেন, মিনিস্টার’স কেবিনেটের ডাইরেক্টর রিকার্ডো মার ও ইন্টারন্যাশনাল কেবিনেটের ডেপুটি ডাইরেক্টর ডি বোরখা কোনদাদো।

দুই দেশের মন্ত্রী পর্যায়ের এ ধরণের বৈঠক এই প্রথম অনুষ্ঠিত হওয়ায় বৈঠকের শুরুতেই স্পেনের মন্ত্রী বাংলাদেশের রেলমন্ত্রীকে ধন্যবাদ জানান। রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রগতির চিত্র তুলে ধরার পাশাপাশি রেল সেক্টরে নেয়া বিভিন্ন পরিকল্পনার কথা তুলে ধরে স্পেনকে বিনিয়োগের আহ্বান জানান। জবাবে রাকেল সানচেজ বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন এবং বাংলাদেশের রেল সেক্টর সম্পর্কে আরও জানার আগ্রহ প্রকাশ করেন। নুরুল ইসলাম সুজন বাংলাদেশের রেল সেক্টর উন্নয়নে নেয়া মহা পরিকল্পনার বিষয়ে বিস্তারিত তুলে ধরেন। স্পেনের ট্রান্সপোর্ট মন্ত্রী রাকেল সানচেজ বাংলাদেশের রেল সেক্টরে সহযোগিতার বিষয়ে তাৎক্ষণিক আগ্রহ প্রকাশ করেন এবং এটি শুরু করার জন্য একটি এমওইউ সাক্ষরেরও প্রস্তাব করেন।

বৈঠকে ঢাকা-পায়রা বন্দর পর্যন্ত ২৬৪ কিলোমিটার রেলপথ নির্মাণে বিনিয়োগ, বেশকিছু ভবিষ্যৎ প্রকল্প, স্পেনের বিশেষায়িত বিনিয়োগ স্কিম (ফিয়েম লোন) সহ দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এম পি’র নেতৃত্বে একটি প্রতিনিধিদল স্পেনের রেলওয়ে এসোসিয়েশন (মাফেক্স) এর আমন্ত্রণে মাদ্রিদে অনুষ্ঠিতব্য রেললাইভ ২০২১ এক্সিবিশনে ৩০ নভেম্বর সকালে অংশগ্রহণ করেন। প্রতিনিধিদলে রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ভূবন চন্দ্র বিশ্বাস, রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক মো. কামরুল আহসান, যুগ্ম সচিব মোহাম্মদ আতিকুর রহমান, উপসচিব মো. নাজমুল হক এবং মন্ত্রীর এপিএস রাসেদ প্রধান এবং মাদ্রিদ থেকে বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর রেদোয়ান আহমেদ উপস্থিত ছিলেন। বিকালে মাদ্রিদ ফেয়ার গ্রাউন্ড (ইফেমাতে) বাংলাদেশের রেল সেক্টর নিয়ে একটি ওয়ার্কশপ অনুষ্ঠিত হয় যেখানে বাংলাদেশের রেল সেক্টর নিয়ে আগ্রহী কোম্পানিসমূহ অংশগ্রহণ করে।

স্পেনে সফররত রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন, স্পেন আওয়ামী লীগের নেতৃবৃন্দ। এসময় উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের সভাপতি এ এস আই আর এস রবিন, সিনিয়র সহ-সভাপতি আব্দুল কাইয়ুম সেলিম, সহ-সভাপতি একরামুজ্জামান কিরণ, সাধারণ সম্পাদক রিজভী আলম, যুগ্ম সম্পাদক আলমগীর হোসেন, সাংগঠনিক সম্পাদক আখতারুজ্জামান আখতার, জাতীয় রাসেল শিশু কিশোর সংগঠনের আহ্বায়ক আফসর হোসেন নিলু, স্পেন ছাত্রলীগের সমন্বয়ক হানিফ মিয়াজী প্রমুখ।

রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন রেলওয়ের বর্তমান অবস্থা তুলে ধরে বলেন, বর্তমান সরকার রেল খাতকে অধিক গুরুত্ব দিয়েছে। ২০১১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলের জন্য আলাদা মন্ত্রণালয় গঠন করে দিয়েছেন। দেশের সমন্বিত যোগাযোগ ব্যবস্থা ছাড়া উন্নয়ন সম্ভব নয়।

রেলওয়েতে অনেকগুলো প্রকল্প বর্তমানে চলমান আছে জানিয়ে মন্ত্রী বলেন, কক্সবাজার পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ করা হচ্ছে। পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের অধীনে ঢাকা থেকে যশোর পর্যন্ত নতুন রেললাইন নির্মিত হচ্ছে। এছাড়া যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু রেলসেতু নির্মাণসহ অনেক প্রকল্প চলমান আছে। জার্মান রাষ্ট্রদূতকে রেলপথ মন্ত্রী জানান, বাংলাদেশ রেলওয়ের বেশিরভাগ সিঙ্গেল লাইনকে ডাবল লাইনে রূপান্তর করার উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়া মিটারগেজগুলোকে ডুয়েল গেজে রূপান্তর করা হচ্ছে। সারা দেশের জেলাগুলোকে রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আনার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান তিনি।


poisha bazar

ads
ads