আরও দুদিন বৃষ্টি থাকতে পারে


  • অনলাইন ডেস্ক
  • ১৯ অক্টোবর ২০২১, ১৬:২৫

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ, পুবালি ও পশ্চিমা হাওয়ার মিলিত প্রভাবে মঙ্গলবার (১৯ অক্টোবর) দেশজুড়ে বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টি থাকবে আরও দুদিন।

এবারের বৃষ্টি গরমের ভোগান্তি কমানোর পাশাপাশি শীতের আগমনী বার্তাও দিচ্ছে। বিশেষ করে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমের জেলাগুলো পাবে হিমেল হাওয়ার পরশ। আশ্বিনের ভ্যাপসা গরম থেকে মুক্তি মিলবে। মঙ্গলবার আবহাওয়া অধিদফতর এ তথ্য জানা গেছে।

আবহাওয়া অধিদফতরের সর্বশেষ পূর্বাভাসে বলা হয়েছে, ভারতের তেলেঙ্গানার কাছের এলাকায় সৃষ্টি হওয়া লঘুচাপটি এখন মধ্যপ্রদেশ এবং এর কাছের এলাকায় আছে। বাংলাদেশে এখন এর প্রভাব তেমন নেই। এর মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশের উত্তরাঞ্চল থেকে বিদায় নিয়েছে।

আবহাওয়ার পূর্বাভাস বলছে, দেশের রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়াবিদ মো. আফতাব উদ্দিন বলেন, লঘুচাপটি হালকা হয়ে গেছে। তবে এর সঙ্গে পুবালি ও পশ্চিমের বাতাস মিলে বৃষ্টি হচ্ছে। এ বৃষ্টি আগামী বৃহস্পতিবার পর্যন্ত থাকবে। ওই দিন দেশের অনেক জায়গায় রোদের মুখ দেখা যাবে। আজ সারা দিন রাজধানীতে থেমে থেমে বৃষ্টি হবে।

তিনি আরও বলেন, এ বৃষ্টির পর অসহ্য গরম কমে যাবে। দেশের উত্তর ও উত্তর–পশ্চিমের রংপুর ও দিনাজপুর অঞ্চলে শীতের পরশ পাওয়া যাবে। অন্যত্রও গরম কমে যাবে। বৃষ্টির পর থেকেই দেশের তাপমাত্রা কমতে থাকবে।


poisha bazar

ads
ads