তদন্ত করে শিগগিরই দোষীদের ব্যবস্থা নেওয়া হবে : স্বরাষ্ট্রমন্ত্রী


  • অনলাইন ডেস্ক
  • ১৭ অক্টোবর ২০২১, ১৫:৩০

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, কুমিল্লার ঘটনায় ২/৩ জন সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে। অসাম্প্রদায়িক চেতনা বিনষ্ট করতেই এ ঘটনা। তদন্ত করে শিগগিরই দোষীদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হবে।

রোববার (১৭ অক্টোবর) দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর নিজ দফতরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সম্প্রতি কুমিল্লার ঘটনায় কয়জনকে চিহ্নিত করেছেন, সে বিষয়ে চাইলে তিনি বলেন, বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক চেতনার দেশ। এ ঘটনার পেছনে অবশ্যই কোনো কারণ আছে। কিছুদিনের মধ্যে আমরা আরও ক্লিয়ার বলতে পারবো। কুমিল্লার ঘটনায় আমাদের তদন্তকারী কর্মকর্তা, গোয়েন্দা সংস্থাসহ সংশ্লিষ্টরা বিষয়টি খুব সিরিয়াসলি দেখছেন। আমরা একটি নির্ভুল তদন্তের মাধ্যমে শিগগিরই আপনাদের জানাবো বলে আশা করছি। 

তিনি আরও বলেন, আমরা মনে করি, আমাদের দেশের লোক ধর্মভীরু কিন্তু ধর্মান্ধ নয়। কুমিল্লাসহ দেশের বিভিন্ন এলাকায় ঘটে যাওয়া ঘটনা উদ্দেশ্যপ্রণোদিত। ঘটনা কারা ঘটিয়েছে তা তদন্তের মাধ্যমে বেরিয়ে আসবে। আমরা প্রমাণ পেলেই আপনাদের সামনে তুলে ধরবো। প্রকৃত অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা অবশ্যই করবো।

চারজনের প্রাণহানির ঘটনায় দুঃখ প্রকাশ করে মন্ত্রী বলেন, কুমিল্লার ঘটনার পরপরই চাঁদপুরের হাজীগঞ্জ এলাকায় চারজন প্রাণ হারিয়েছেন। পুলিশ সদস্যরা আহত হয়েছেন। নোয়াখালী, ফেনী কক্সবাজারে ছোট ছোট ঘটনা ঘটেছে। হাজীগঞ্জ ও নোয়াখালীতে প্রাণহানি হওয়ায় আমরা দুঃখ প্রকাশ করছি।

দেশের বাইরের কারো ইন্ধন আছে কিনা- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এ মুহূর্তে আমি কিছুই বলছি না। আমাদের দেশের লোকেরই তো অভাব নেই। দেশের বাইরে থেকে কলকাঠি কেউ নাড়ছে কিনা সেগুলোও তদন্তে বেরিয়ে আসবে। 

বিএনপির পক্ষ থেকে বলা হয়েছে সরকার তাদের এজেন্সি দিয়ে এই ঘটনা ঘটিয়েছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, অনেকেই অনেক কিছু বলেন যেগুলো তথ্যভিত্তিক নয়, উদ্দেশ্যমূলক। এগুলো বলার জন্য বলেন।

ভারতের কোনো এজেন্সির সম্পৃক্ততা আছে কিনা, প্রধানমন্ত্রী বিশ্লেষণ করতে বলেছেন- এ বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এটা নিয়ে কোনো মন্তব্য করা সমীচীন হবে না। প্রধানমন্ত্রী যেটা বলেছেন তার কাছে তথ্য রয়েছে, সেই অনুযায়ী তিনি বলেছেন।

শনিবার (১৬ অক্টোবর) রাতের পর থেকে আর কোনো ঘটনার কথা শোনেননি জানিয়ে আসাদুজ্জামান খান কামাল বলেন, আমাদের নিরাপত্তা বাহিনী যথেষ্ট ধৈর্যের সঙ্গে কাজ করছেন। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে আমরা কাজ করি। একটা শান্তির পরিবেশ চলে এসেছে। সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের চেষ্টা সফল হবে না।


poisha bazar

ads
ads