রোহিঙ্গা প্রত্যাবাসনে কমনওয়েলথের সহযোগিতা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী


  • অনলাইন ডেস্ক
  • ১৭ সেপ্টেম্বর ২০২১, ২০:১২

দেশে আশ্রিত রোহিঙ্গা শরণার্থীদের ফেরত পাঠাতে কমনওয়েলথভুক্ত দেশগুলোর কাছে সহযোগিতা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। একইসাথে এ জোটের মধ্যে আন্তঃবাণিজ্য, টিকার সহজলভ্যতা ও জলবায়ু পরিবর্তন মোকাবিলার আহ্বান জানান তিনি।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) কমনওয়েলথ পররাষ্ট্রমন্ত্রীদের এক ভার্চুয়াল বৈঠকে অংশ নিয়ে পররাষ্ট্রমন্ত্রী এসব আহ্বান জানান।

এ কে আব্দুল মোমেন জানান, যুক্তরাজ্যের নতুন পররাষ্ট্রমন্ত্রী এলিজাবেথ ট্রাস বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকে কমনওয়েলথ নেতারা রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিক ভূমিকার প্রশংসা করেন।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের কেন ফেরত পাঠানো যাচ্ছে না সে বিষয়ে সবাইকে অবহিত করেন। কক্সবাজার থেকে নোয়াখালীর ভাসানচরে কিছু রোহিঙ্গাকে স্থানান্তরিত করা হয়েছে সে বিষয়টিও কমনওয়েলথ নেতাদের জানান মোমেন। তিনি রোহিঙ্গাদের নিয়ে মিয়ানমারের প্রতিশ্রুতি বাস্তবায়নের জন্য কমনওয়েলথ দেশগুলোকে দেশটির ওপর চাপ প্রয়োগের আহ্বান জানান।

পররাষ্ট্রমন্ত্রী কমনওয়েলথ নেতাদের ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) চেয়ারম্যান হিসেবে গৃহীত উদ্যোগের কথা তুলে ধরেন। তিনি কমনওয়েলথ ও সিভিএফের মধ্যে আরও সহযোগিতার আহ্বান জানান। করোনা মহামারির পরিপ্রেক্ষিতে কমনওয়েলথ সদস্য দেশগুলোকে বাণিজ্য ও অর্থনৈতিক পুনরুদ্ধারে একসঙ্গে দাঁড়ানোর আহ্বানও জানান ড. মোমেন।

এর আগে, গত মঙ্গলবার গায়ানার ওপর কমনওয়েলথ মিনিস্টেরিয়েল গ্রুপের বৈঠক হয়। সেখানে ড. মোমেন সভাপতিত্ব করেন।

মানবকণ্ঠ/এমএ


poisha bazar

ads
ads