ভারত থেকে দেশে ফিরতে অনাপত্তিপত্র লাগবে না


  • অনলাইন ডেস্ক
  • ১৭ সেপ্টেম্বর ২০২১, ১৩:২৪

করোনাভাইরাস মহামারীর মধ্যে ভারতে ভ্রমণ করে বাংলাদেশে ফিরতে অনাপত্তিপত্র নেওয়ার যে শর্ত গত এপ্রিল থেকে ছিল, তা তুলে নিয়েছে সরকার। অপরদিকে বন্ধ থাকা শেওলা, তামাবিল, ভোমরা, বিরল ও বাংলাবান্ধা স্থল বন্দর ও কাস্টমস স্টেশন দিয়ে যাত্রী পারাপার চালু হবে ১৯ সেপ্টেম্বর।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার থেকে সিদ্ধান্ত কার্যকর হওয়ার কথা জানিয়ে বলা হয়, এখন থেকে স্থলবন্দর দিয়ে আগত যাত্রীদের অনাপত্তিপত্র (এনওসি) নেওয়ার প্রয়োজন আর নেই।

ভারতে করোনাভাইরাসের ডেল্টা ধরনের ধাক্কায় যখন বিপর্যস্ত। তখন থেকে স্থলবন্দর দিয়ে ঢোকা বন্ধ করে দেয় বাংলাদেশ সরকার। ভারতে ভ্রমণকারী বাংলাদেশিদের ফিরতে তিনটি স্থলবন্দর নির্দিষ্ট করে দিয়ে দেশটিতে বাংলাদেশ মিশন থেকে অনাপত্তিপত্র নিয়ে আসার শর্ত দেওয়া হয়েছিল।

মঙ্গলবার পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সভাপতিত্বে আন্তঃমন্ত্রণালয়ের এক সভায় স্থলবন্দর দিয়ে ভ্রমণের ক্ষেত্রে বিভিন্ন শর্ত শিথিলের সুপারিশ আসার কথা জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ফিরতে অনাপত্তিপত্র আনার শর্ত তুলে দেওয়ার পাশাপাশি দেশটিতে যাওয়ার আগে ‘যথাযথ কর্তৃপক্ষকে’ জানানোর যে শর্ত ছিল, তাও আর থাকছে না।

চালু থাকা বেনাপোল, আখাউড়া, সোনামসজিদ, হিলি, দর্শনা ও বুড়িমারি স্থলবন্দর দিয়ে পূর্বের সময় ও দিন অনুযায়ী নিয়মিত ইমিগ্রেশন চালু থাকার কথাও জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

মানবকণ্ঠ/এএইচ



poisha bazar

ads
ads