১ আগস্ট কাজে যোগ না দিলেও চাকরি হারাবেনা শ্রমিকরা


  • অনলাইন ডেস্ক
  • ৩০ জুলাই ২০২১, ২০:২৭,  আপডেট: ৩০ জুলাই ২০২১, ২০:৩০

অবশেষে কঠোর লকডাউনের মধ্যেই আগামী রোববার (১ আগস্ট) থেকে খুলছে রফতানিমুখী শিল্পকারখানা। তবে এ সময়ের মধ্যে যেসব শ্রমিক কাজে যোগ দিতে পারবেন না তাদের চাকরি থেকে ছাঁটাই করা হবে না বলে জানিয়েছেন তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি ফারুক হাসান।

শুক্রবার (৩০ জুলাই) বিজিএমইএ সভাপতি গণমাধ্যমকে এ কথা বলেন।

তিনি বলেন, বিধিনিষেধ শেষ হলে ঈদের ছুটিতে গ্রামে যাওয়া শ্রমিকরা কারখানায় কাজে যোগ দেবেন। এ সময়ে যেসব শ্রমিক কারখানায় আসতে পারবে না তাদের চাকরিতে কোনো সমস্যা হবে না। যদি এ সময়ের মধ্যে কোনো শ্রমিককে ছাঁটাই করার তথ্য আমরা পাই তাহলে পুনরায় তার চাকরির ব্যবস্থা করা হবে।

এদিকে সকল রপ্তানিমুখী শিল্প কারখানাকে কঠোর বিধিনিষেধের আওতাবহির্ভূত রাখায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন নিটওয়্যার মালিকদের সংগঠন বিকেএমইএর প্রথম সহ-সভাপতি মোহাম্মদ হাতেম।

তিনি বলেন, আশপাশের এলাকায় বসবাসকারী শ্রমিকদের দিয়ে আপাতত রোববার (১ আগস্ট) থেকে কারখানা চালু হবে। কারখানা খোলা হলেই বুঝা যাবে কত শ্রমিক এখনও কর্মস্থলে পৌঁছাতে পারেননি।

উল্লেখ্য, শুক্রবার (৩০ জুলাই) বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব মো. রেজাউল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে জানানো হয়, ১ আগস্ট (রোববার) থেকে গার্মেন্টসসহ রফতানিমুখী শিল্প-কারখানা স্বাস্থ্যবিধি মেনে খোলা থাকবে।

প্রজ্ঞাপনে বলা হয়, সার্বিক পরিস্থিতি বিবেচনায় ১ আগস্ট (রোববার) সকাল ৬টা থেকে রফতানিমুখী সব শিল্প-কারখানা বিধিনিষেধের আওতাবহির্ভূত রাখা হলো।

মানবকণ্ঠ/এমএ


poisha bazar

ads
ads