তিন বিভাগে ভারী বর্ষণের আভাস


  • অনলাইন ডেস্ক
  • ৩০ জুলাই ২০২১, ১৩:৪৪

দেশে তিন বিভাগের ভারী বর্ষণের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি ঘণীভূত হয়ে স্থল নিম্নচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সেইসঙ্গে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের বিভিন্ন স্থানে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

আবহাওয়া পূর্বাভাসে বলা হয়, খুলনা, বরিশাল, চট্টগ্রামের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়, বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল ও এর কাছাকাছি এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘণীভূত হয়ে স্থল নিন্মচাপে পরিণত হয়ে বর্তমানে বাংলাদেশের খুলনা-সাতক্ষীরা অঞ্চল ও এর কাছাকাছি ভারতের পশ্চিমবঙ্গ এলাকায় স্থলভাগে অবস্থান করছে।

এর প্রভাব বিরাজমান থাকায় দেশের সমুদ্রবন্দরগুলো এবং দেশের উপকূলীয় এলাকায় জারি করা ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রাখা হয়েছে।

জ্যেষ্ঠ আবহাওয়াবিদ আব্দুর রহমান খান সংবাদমাধ্যমকে জানান, টানা কয়েক দিনের বৈরি আবহাওয়ার পর শুক্রবার পরিস্থিতির উন্নতি হচ্ছে। বিকালের দিকে সমুদ্রবন্দরে জারি করা স্থানীয় সতর্ক সংকেতও নামিয়ে নেওয়া হতে পারে। এছাড়া পরবর্তী দু’দিনে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে।

গত ২৪ ঘণ্টায় ফেনীতে দেশের সর্বোচ্চ ২৫৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস। এ সময় ঢাকায় ৩২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়। শুক্রবার ঢাকায় সূর্যাস্ত হয়েছে সূর্যোদয় ভোর ৫ টা ২৭ মিনিটে এবং সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ৪৩ মিনিটে।

মানবকণ্ঠ/এনএস


poisha bazar

ads
ads