অবিক্রিত হাজার হাজার পশু নিয়ে ফিরছে উত্তরবঙ্গে

- সংগৃহীত

  • অনলাইন ডেস্ক
  • ২১ জুলাই ২০২১, ২২:০১,  আপডেট: ২১ জুলাই ২০২১, ২২:০৭

লাভের আশায় উত্তরবঙ্গ থেকে হাজার হাজার পশু বিক্রির জন্য ঢাকার হাটে নিয়েছিলেন খামারি ও ব্যবসায়ীরা। কিন্তু প্রত্যাশিত মূল্য না পাওয়ায় খামারি ও ব্যবসায়ীরা তাদের এসব পশু ফিরিয়ে নিয়ে যাচ্ছেন। মঙ্গলবার সন্ধ্যা থেকে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু পথ ধরে পশু নিয়ে বাড়ি ফিরতে শুরু করেছেন উত্তরবঙ্গের খামারি ও ব্যবসায়ীরা।

বুধবার (২১ জুলাই) ঈদের দিনেও অসংখ্য পশুবাহী ট্রাককে উত্তরবঙ্গে যেতে দেখা যায়। এ সময় খামারি ও ব্যবসায়ীদের চোখে-মুখে দেখা গেছে হতাশার ছাপ।

জানা গেছে, উত্তরবঙ্গের জেলাগুলো থেকে অসংখ্য খামারি ও ব্যবসায়ীরা কয়েক হাজার পশু বিক্রির জন্য নিয়েছিলেন ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন হাটে। করোনাভাইরাসের প্রভাবে মানুষের কাছে অর্থের সংকট থাকায় অনেকেই এবার কোরবানি দেননি। এজন্য গরুর চাহিদা কম ছিল। ফলে উত্তরবঙ্গ থেকে নেওয়া অর্ধেক গরুও বিক্রি হয়নি।

পশু নিয়ে বাড়ি ফেরা একাধিক খামারি ও ব্যবসায়ীর সঙ্গে বঙ্গবন্ধু সেতুর গোলচত্বর এলাকায় কথা হয়। তারা বলেন, এবার গরুতে লাভ হয়নি, ক্ষতি হয়েছে। হাটে ক্রেতা ও দাম কম থাকায় খুব বেশি পশু হয়নি। লকডাউনের কারণে ক্রেতাদের চাহিদা থাকলেও পকেটে টাকার অভাবে তারাও পশু কিনতে পারেনি।

টাঙ্গাইল ট্রাফিক পুলিশের উপ-পরিদর্শক আবুল কালাম বলেন, গতকাল থেকেই পশুবাহী ট্রাক ফিরছে উত্তরবঙ্গে। ঈদের দিনেও সড়কে পশুবাহী ট্রাকের চাপ রয়েছে। বেশিরভাগ গাড়িগুলোই গরুবোঝাই রয়েছে।

মানবকণ্ঠ/এমএ


poisha bazar

ads
ads