শনাক্তের হার ২০ শতাংশ ছাড়াল

- ফাইল ছবি

  • অনলাইন ডেস্ক
  • ২৩ জুন ২০২১, ১৯:৪৮

দেশে গত ২৪ ঘণ্টায় ২৮ হাজার ২৫৬টি নমুনা পরীক্ষা করে পাঁচ হাজার ৭২৭ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। ফলে শনাক্তের হার দাঁড়াল ২০ দশমিক ২৭ শতাংশ।

দেশে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৬৪ লাখ পাঁচ হাজার ৭৫টি। এসব পরীক্ষায় ভাইরাসটিতে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন আট লাখ ৬৬ হাজার ৮৭৭ জন।

বুধবার (২৩ জুন) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে গতকাল মঙ্গলবার ও তার আগের দিন সোমবার পরপর দুইদিন করোনার নমুনা পরীক্ষায় শনাক্তের হার ছিল ১৯ শতাংশের ওপরে।

মঙ্গলবার করোনাভাইরাস শনাক্তে সারাদেশে ২৫ হাজার ২৮টি নমুনা পরীক্ষা করা হয়। এই সময়ে করোনা শনাক্ত হয় চার হাজার ৮৪৬ জনের দেহে। নমুনা পরীক্ষায় শনাক্তের ছিল হার ১৯ দশমিক ৩৬ শতাংশ।

আগের দিন সোমবার সারাদেশে ২৪ হাজার ৫৭টি নমুনা পরীক্ষা করা হয়। এই সময়ে করোনা শনাক্ত হয় চার হাজার ৬৩৬ জনের দেহে। নমুনা পরীক্ষায় শনাক্তের হার ছিল ১৯ দশমিক ২৭ শতাংশ।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গতবছর ৮ মার্চ; তা আট লাখ পেরিয়ে যায় গত ৩১ মে। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মধ্যে গত ৭ এপ্রিল রেকর্ড ৭ হাজার ৬২৬ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। এ বছর ১১ জুন তা ১৩ হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে ১৯ এপ্রিল রেকর্ড ১১২ জনের মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদপ্তর।

মানবকণ্ঠ/এসকে


poisha bazar

ads
ads