পরিস্থিতি নাজুক হলে সারাদেশে আবারও লকডাউন

- ফাইল ছবি

  • অনলাইন ডেস্ক
  • ২৩ জুন ২০২১, ১৭:৫৮

দেশে করোনাভাইরাসে ফের মৃত্যু ও সংক্রমণ বাড়ছে। পরিস্থিতি নাজুক হলে আবারও সারাদেশ লকডাউনের সিদ্ধান্ত নেয়া হবে।

বুধবার (২৩ জুন) স্বাস্থ্য অধিদফতর আয়োজিত নিয়মিত করোনা বুলেটিনে অধ্যাপক ডা. রোবেদ আমিন এ কথা জানান।

মাঝে দেশে করোনা সংক্রমণ কিছুটা কমলেও ফের বেড়েছে মৃত্যু ও শনাক্ত। গত দুইদিন ধরে দৈনিক ৭০ জনের বেশি মারা যাচ্ছেন। এছাড়া প্রতিদিন চার হাজারের উপড়ে রোগী শনাক্ত হচ্ছে। এরই মধ্যে সংক্রমণ রোধে নারায়ণগঞ্জ-গাজীপুরসহ সাত জেলায় কঠোর লকডাউন ঘোষণা করা হয়েছে। গতকাল মঙ্গলবার থেকে এসব জেলায় লকডাউন শুরু হয়েছে।

অধ্যাপক ডা. রোবেদ আমিন বলেন, দেশজুড়ে আপাতত লকডাউন নয়। তবে পরিস্থিতি যদি নাজুক হয় এবং প্রতিটি জেলায় যদি সংক্রমণ ২০ শতাংশের ওপরে চলে যায়, তাহলে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

তিনি বলেন, আমরা আপাতত ঢাকার পার্শ্ববর্তী সাত জেলার সংক্রমণ পরিস্থিতি দেখছি। যদি সেগুলোকে নিয়ন্ত্রণ করতে না পারি এবং ঢাকার পরিস্থিতি নাজুক হলে শুরুতে ঢাকাকেই লকডাউনের আওতায় নেয়া হবে।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গতবছর ৮ মার্চ; তা আট লাখ পেরিয়ে যায় গত ৩১ মে। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মধ্যে গত ৭ এপ্রিল রেকর্ড ৭ হাজার ৬২৬ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। এ বছর ১১ জুন তা ১৩ হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে ১৯ এপ্রিল রেকর্ড ১১২ জনের মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদপ্তর।

মানবকণ্ঠ/এসকে


poisha bazar

ads
ads