প্রাকৃতিক যেকোন দুর্যোগ মোকাবিলায় সক্ষম বাংলাদেশের মানুষ: প্রধানমন্ত্রী


  • অনলাইন ডেস্ক
  • ২২ জুন ২০২১, ১৭:৩৪

বাংলাদেশের মানুষ যেকোন প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় সক্ষম বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের যেকোন দুর্যোগপ্রবণ দেশ বাংলাদেশের নেওয়া পদক্ষেপগুলো অনুকরণ করে।

মঙ্গলবার (২২ জুন) একনেক সভায় দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের ‘দুর্যোগ ঝুঁকি কমাতে বঙ্গবন্ধু’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন শেষে তিনি এ কথা বলেন।

দুর্যোগ মোকবিলায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদক্ষেপ অনুসরণের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ঘূর্ণিঝড়ে মানুষের জানমাল ক্ষতি কীভাবে কমানো যায়, কীভাবে মানুষকে বাঁচানো যায়। শুধু মানুষ না গৃহপালিত পশু এবং সাধারণ পশু-পাখিকে কীভাবে বাঁচানো যায় সে চিন্তা ভাবনা থেকে সরকার অনেকগুলো পদক্ষেপ নিয়েছে। বঙ্গবন্ধুর সেই মাইলফলক অনুসরণ করে আমরা এ দেশের মানুষকে বাঁচাতে সক্ষম হয়েছি।

তিনি আরও বলেন, ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের মতো যে কোনো প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করার আত্মবিশ্বাস আমরা পেয়েছি, এবং যে ধরনের পরিকল্পনা করা দরকার সেটাও নিতে পেরেছি।

আজকের একনেকের সভায় মোট ১০টি প্রকল্প অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ১৬৬ কোটি ৫৯ লাখ টাকা।

একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সংবাদ সম্মেলন করবেন বলে জানিয়েছেন সিনিয়র তথ্য কর্মকর্তা ও উপসচিব মো. শাহেদুর রহমান।

মানবকণ্ঠ/এনএস


poisha bazar

ads
ads