আগস্টে কোভ্যাক্স থেকে ১০ লাখ টিকা আসছে: স্বাস্থ্যমন্ত্রী

- ফাইল ছবি

  • অনলাইন ডেস্ক
  • ১১ জুন ২০২১, ২০:০৭

আগামী আগস্ট মাসে কোভ্যাক্স থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উৎপাদিত টিকার ১০ লাখ ডোজ বাংলাদেশে আসছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

শুক্রবার (১১ জুন) সন্ধ্যায় সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

এর আগে এদিন সকালে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনও একই কথা জানান।

তিনি জানান, বাংলাদেশ কোভ্যাক্সের আওতায় যুক্তরাষ্ট্র থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ১০ লাখ ৮০০ ডোজ টিকা পাচ্ছে। এ টিকার চালান শিগগিরই বাংলাদেশে আসবে।

উল্লেখ্য, কোভ্যাক্স হলো করোনা প্রতিরোধে দরিদ্র এবং মধ্যম আয়ের দেশগুলোকে বিনামূল্যে টিকা সরবরাহ করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নেতৃত্বে একটি বৈশ্বিক উদ্যোগ।

ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা দিয়ে গত ৮ ফেব্রুয়ারি দেশে গণটিকাদান কর্মসূচি চালু করা হয়। সেরাম ইনস্টিটিউট থেকে তিন কোটি ডোজ টিকা আনার বিষয়ে চুক্তি হয়। চুক্তি অনুযায়ী ছয় মাসে এসব টিকা আসার কথা ছিল। তবে সেরাম ইনস্টিটিউট থেকে দুই চালানে মোট ৭০ লাখ টিকা পায় বাংলাদেশ। এর বাইরে ভারত সরকারের উপহার হিসেবে পাওয়া যায় ৩৩ লাখ ডোজ টিকা।

করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপক আকারে ছড়িয়ে পড়ায় গত মার্চে টিকা রপ্তানিতে বিধিনিষেধ আরোপ করে ভারত। এতে বাংলাদেশ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা পাওয়া নিয়ে অনিশ্চয়তায় পড়ে। ইতিমধ্যে যারা এই টিকার প্রথম ডোজ নিয়েছেন, তাঁদের মধ্যে প্রায় ১৫ লাখ মানুষের দ্বিতীয় ডোজ পাওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

মানবকণ্ঠ/এসকে


poisha bazar

ads
ads