চীনের উপহার ৬ লাখ ডোজ টিকা আসছে রোববার


  • অনলাইন ডেস্ক
  • ১১ জুন ২০২১, ১৩:০২

চীন থেকে উপহার হিসেবে পাওয়া আরও ৬ লাখ ডোজ টিকা আসছে রোববার (১৩ জুন)। ঢাকায় চীনা দূতাবাসের উপ-রাষ্ট্রদূত হুয়ালং ইয়ান আজ শুক্রবার (১১ জুন) সকালে তাঁর ফেসবুক পেজে এই তথ্য জানান।

তিনি তার ওই পোস্টে লিখেছেন, চীনের উপহারের ছয় লাখ টিকা এখন বেইজিং আন্তর্জাতিক বিমানবন্দরের পথে। আগামী ১৩ জুন তা ঢাকায় আসবে।

এর আগে গতকাল বৃহস্পতিবার ৬ লাখ ডোজ টিকা বাংলাদেশে আসার কথা জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। এক ব্রিফিংয়ে তিনি বলেন, চীনের উপহারের ছয় লাখ ডোজ টিকা আনতে দুটি সি-১৩০ প্লেন পাঠানো হচ্ছে। চীনা কমিউনিস্ট পার্টি আওয়ামী লীগকে বিভিন্ন ধরনের মেডিকেল ইকুইপমেন্ট দিচ্ছে। টিকা নেওয়ার পর প্লেনে যত জায়গা থাকবে, সেটি পুরোটা ভরে নিয়ে আসবে।

এদিকে সরকারের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, চীনের উপহারের টিকা আনতে বাংলাদেশ বিমানবাহিনীর পরিবহন বিমান ১৩ জুন সকালে বেইজিং যাবে। উপহারের টিকা আর চিকিৎসাসামগ্রী নিয়ে বিমানবাহিনীর পরিবহন বিমান এদিন বিকেলে ঢাকায় ফিরে আসবে।

চীন গত ১২ মে সিনোফার্মের তৈরি পাঁচ লাখ উপহারের টিকা বাংলাদেশে পাঠায়। তার ৯ দিনের মাথায় চীন দ্বিতীয় দফায় বাংলাদেশকে টিকা উপহার দেওয়ার ঘোষণা দেয়।

গত ২১ মে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর ফোনালাপ হয়। এই ফোনালাপের সময় চীনের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশকে দ্বিতীয় দফায় ছয় লাখ টিকা উপহার দেওয়ার কথা জানান।

এদিকে টিকা কেনার ব্যাপারে চীনের সাথে আলোচনা চলছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। চীনের কাছ থেকে টিকা কেনার ক্ষেত্রে জটিলতা তৈরি হয়েছে কি না, জানতে চাইলে আব্দুল মোমেন গত রোববার গণমাধ্যমকে জানিয়েছিলেন, কোনো জটিলতা তৈরি হয়নি। আমরা বলেছি, টিকা কিনতে চাই এবং তোমরা কোনো বাধা ছাড়াই জোগান দাও। চীন আমাদের বলেছে, তারা কোনো বাধা ছাড়াই টিকা সরবরাহ করবে।

চীনের সঙ্গে টিকা উৎপাদন সম্পর্কে বিস্তারিত বলতে পারবেন না জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীনের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ওই দেশ থেকে সরেজমিন পরিদর্শনের জন্য দল আসবে। তারা এসে সরেজমিন দেখে বিষয়টি চূড়ান্ত করবে।

মানবকণ্ঠ/এনএস


poisha bazar

ads
ads