করোনার ভারতীয় ধরন আরও ভয়ঙ্কর, সাবধান করলেন প্রধানমন্ত্রী


  • অনলাইন ডেস্ক
  • ০৯ মে ২০২১, ১৩:৫৪,  আপডেট: ০৯ মে ২০২১, ১৩:৫৯

করোনার ভারতীয় ধরন আরও ভয়ঙ্কর উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবাইকে সাবধানে থাকার পরামর্শ দিয়েছেন। তিনি সবাইকে মাস্ক পড়ে থাকার আহ্বান জানিয়ে বলেছেন, নতুন একটা ভাইরাস এসেছে, এটা আরও বেশি ক্ষতিকর, যাকে ধরে সঙ্গে সঙ্গে তার মৃত্যু হয়।

রোববার (৯ মে) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে পূর্বাচল প্রকল্পে ‘মূল অধিবাসী ও সাধারণ ক্ষতিগ্রস্ত’ এ দুটি ক্যাটাগরিতে মোট ১ হাজার ৪৪০টি প্লট বরাদ্দপত্র প্রদান অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

বক্তব্যে প্রধানমন্ত্রী আরও বলেন, করোনা মহামারির সময় আপনারা মাস্ক পরে থাকবেন, সাবধানে থাকবেন। কারণ যারা বিক্ষিপ্তভাবে ঈদে বাড়ি ফিরছেন তারা গ্রামে থাকা স্বজনদের মৃত্যুঝুঁকিতে ফেলতে যাচ্ছেন।

তিনি বলেন, জানি ঈদের সময় মানুষ পাগল হয়ে গ্রামে ছুঁটছেন, এই যে আপনারা একসঙ্গে বাড়ি ‍যাচ্ছেন, চলার পথে, ফেরিতে হোক বা গাড়িতে হোক আর লঞ্চে হোক- কার যে করোনাভাইরাস আছে আপনি জানেন না! সুতরাং আপনি সেটা বয়ে নিয়ে যাচ্ছেন আপনার পরিবারের কাছে। মা-বাবা, দাদা-দাদি ও ভাইবোন যারাই থাকুক বাড়িতে আপনি কিন্তু তাদের সংক্রমিত করবেন। তাদের জীবনটাও মৃত্যুঝুঁকিতে ফেলে দেবেন আপনি।

প্রধানমন্ত্রী বলেন, একটা ঈদে নিজের ঘরে থাকতে কী ক্ষতিটা হয়? কাজেই ছোটাছুটি না করে যে যেখানে আছেন, সেখানে থাকেন। সেখানেই নিজের মতো করে ঈদটা উদযাপন করেন। আমাদের প্রতিবেশি দেশে প্রতিনিয়ত হাজার হাজার মানুষ মারা যাচ্ছে। কাজেই আগে থেকে আমাদের সুরক্ষিত থাকতে হবে। আমাদের সেভাবেই চলতে হবে যেন আমরা সবাই করোনাভাইরাস থেকে মুক্ত হয়ে বেঁচে থাকতে পারি।

এর আগে গতকাল শনিবার (৯ মে) দেশে করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট (ধরন) শনাক্ত হয়েছে বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। এ ধরনটিকে অতি সংক্রামক, যা ভারতে করোনার সংক্রমণ মারাত্মকভাবে ছড়িয়ে পড়ার ক্ষেত্রে ভূমিকা রাখছে বলে ধারণা করা হচ্ছে।

মানবকণ্ঠ/এনএস


poisha bazar

ads
ads