ভ্যাকসিন মজুদ রাখা ৭ দেশের কাছে টিকা চেয়ে চিঠি


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৪ মে ২০২১, ২১:১১,  আপডেট: ০৪ মে ২০২১, ২১:১৪

অক্সফোর্ডের টিকা মজুদ রেখে ব্যবহার না করা ৭ দেশের কাছে টিকা চেয়েছে বাংলাদেশ। দেশে প্রথম ডোজ টিকা নেয়া ব্যক্তিদের দ্বিতীয় ডোজ টিকা নিশ্চিত করতে এই পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ।

দেশগুলো হলে- যুক্তরাষ্ট্র, বেলজিয়াম, ডেনমার্ক, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জার্মানি ও সুইডেন। দেশগুলোতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা মজুদ রয়েছে। বাংলাদেশে টিকাদান কর্মসূচি অব্যাহত রাখতে দেশগুলোর সহায়তা চেয়ে দেশগুলোকে চিঠি দেয়া হয়েছে।

যুক্তরাষ্ট্র ছয় কোটি, বেলজিয়ামে ১৫ লাখ ও ডেনমার্কে ২০ লাখ ডোজ মজুদ আছে। দেশগুলো মডার্না, ফাইজার-বায়োএনটেক এবং জনসন অ্যান্ড জনসনের টিকা ব্যবহার করায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা পেতে আবেদন জানিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় গত ১০ থেকে ২০ এপ্রিল চিঠি পাঠলেও দেশগুলো থেকে এখনও কোনো সাড়া পাওয়া জায়নি বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

অক্সফোর্ডের টিকা ব্যবহার করা হচ্ছে এমন অন্য দেশগুলোতে বাংলাদেশ মিশনে চিঠি পাঠিয়ে টিকার বিষয়ে খোঁজখবর নিতে চিঠি দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

যেকোনো একটি বা দুটি উৎস থেকে টিকা পেলে প্রথম ডোজ পাওয়া ব্যক্তিদের দ্বিতীয় ডোজ পেতে সমস্যা হবে না।

ড. মোমেন বলেন, টিকা ফেলে রাখলে মেয়াদ শেষ হয়ে যাবে। এগুলো কিনে অথবা যে কোনো প্রক্রিয়ায় আমরা পেতে চাইছি। কারণ দেশে প্রথম ডোজ গ্রহণকারী একটি বড় অংশের দ্বিতীয় ডোজের টিকার মজুদ নেই।

মানবকণ্ঠ/এনএস






ads
ads