‘মুভমেন্ট পাস’ অ্যাপসের উদ্বোধন আজ


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৩ এপ্রিল ২০২১, ১১:০৮

দেশব্যাপী করোনায় দ্বিতীয় ঢেউ নিয়ন্ত্রণে কাল (১৪ এপ্রিল) থেকে আট দিনে জন্য সারাদেশে কঠোর লকডাউনের ঘোষণা দিয়েছে সরকার। এমন পরিস্থিতিতে বিধিনিষেধের মধ্যেও যাদের একান্তই বাইরে যাওয়া প্রয়োজন হবে তাদের জন্য মুভমেন্ট পাসের ব্যবস্থা করেছে বাংলাদেশ পুলিশ। এই পাসধারীরা বাধামুক্তভাবে সড়কে চলাচল করতে পারবেন।

মঙ্গলবার (১৩ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন্সে পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ মুভমেন্ট পাস অ্যাপসের উদ্বোধন করবেন।

পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, জরুরি প্রয়োজনে বা অফিসিয়াল কাজে যারা এ সময়ে বাইরে বের হবেন তাদের মুভমেন্ট পাস নেয়া লাগবে। মুদি দোকানে কেনাকাটা, কাঁচাবাজার, চিকিৎসা কাজে নিয়োজিত, ওষুধপত্র, কৃষিকাজ, ত্রাণ বিতরণ, পণ্য পরিবহন ও সরবরাহ, পাইকারি বা খুচরা ক্রয়, পর্যটন, মৃতদেহ সৎকার, ব্যবসা ও অন্যান্য ক্যাটাগরিতে দেয়া হবে এই পাস। যাদের বাইরে চলাফেরা প্রয়োজন কিন্তু কোনো ক্যাটাগরিতেই পড়েন না তাদের অন্যান্য ক্যাটাগরিতে পাস দেয়ার বিষয়ে বিবেচনা করা হবে।

বুধবার (১৪ এপ্রিল) থেকে movementpass.police.gov.bd/ এই ওয়েবসাইটে গিয়ে আবেদন করা যাবে পাসের জন্য। সব তথ্য দেয়ার পর স্বয়ংক্রিয়ভাবেই চলে আসবে ই-পাস। একটি পাসের মেয়াদ থাকবে তিন ঘণ্টা।

যেভাবে মুভমেন্ট পাসের জন্য আবেদন করা যাবে

movementpass.police.gov.bd/ সাইটে ঢুকে মুভমেন্ট পাসের জন্য আবেদন করতে হবে। মুভমেন্ট পাস ক্লিক করে মোবাইল নম্বর প্রবেশ করালে গ্রাহকের মোবাইলে একটি ওটিপি চলে যাবে। ওটিপি প্রবেশ করালে পাসের জন্য আবেদন করা যাবে।

প্রসঙ্গত, করোনাভাইরাসের সংক্রমণ রোধে কাল ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত বিধিনিষেধ আরোপ করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। এতে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন ছাড়া কোনোভাবেই বাড়ির বাইরে বের হওয়া যাবে না।সড়কে কোথাও চলাচলের কারণে পুলিশের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হলে এ পাস দেখালেই তার পরিচয় নিশ্চিত হয়ে যেতে দেয়া হবে।

মানবকণ্ঠ/এমএ






ads
ads