স্থানীয় নির্বাচন এখন অনিয়মের মডেল: ইসি মাহবুব

- ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০২ মার্চ ২০২১, ১৭:২৪

মারামারি, হানাহানি, কেন্দ্র দখল, ইভিএম ভাঙচুর ইত্যাদি সবকিছু মিলিয়ে দেশের স্থানীয় সরকার নির্বাচন এখন অনিয়মের মডেল হয়ে গেছে বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

মঙ্গলবার (২ মার্চ) জাতীয় ভোটার দিবস উপলক্ষে দেওয়া এক লিখিত বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মাহবুব তালুকদার বলেন, তৃতীয় জাতীয় ভোটার দিবসের প্রতিপাদ্য বিষয় হচ্ছে “বয়স যদি আঠারো হয়, ভোটার হতে দেরি নয়”। আমার কাছে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ শব্দবন্ধ বলে মনে হয়। যিনি ১৮ বছরে সদ্য পদার্পণ করলেন, তিনি দেশের একজন পরিপূর্ণ নাগরিক হিসেবে অভিষিক্ত হলেন। স্বভাবতই দেশ সম্পর্কে আগ্রহ, উপলব্ধি ও উৎসাহ তার মনে নতুনভাবে রেখাপাত করবে। ভোটার হওয়ার মাধ্যমে তিনি যে স্মার্ট কার্ডটি পাবেন, তা জীবনব্যাপী তার আত্মপরিচয়ের স্মারক। এ জন্য আজ নতুন ভোটারদের সকলকে অভিনন্দন জানাই। ভোটার হওয়ার মধ্য দিয়ে একজন নাগরিকের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে পারেন।

‘সংবিধানে বলা হয়েছে- প্রশাসনের সকল পর্যায়ে নির্বাচিত জনপ্রতিনিধিদের মাধ্যমে জনগণের কার্যকর অংশগ্রহণ নিশ্চিত হইবে। ভোট প্রদান করে একজন ভোটারের এই দায়িত্ব পালন সাংবিধানিক অধিকার। এক্ষেত্রে মনে রাখতে হবে যে, “কার্যকর অংশগ্রহণ” বলতে একজন যোগ্য জনপ্রতিনিধি বেছে নেওয়ার প্রতি ইঙ্গিত করা হয়েছে। যোগ্য জনপ্রতিনিধি বাছাইয়ের ক্ষেত্রে তিনি নিজের বিবেকবোধের দ্বারা উদ্দীপ্ত হবেন। এক্ষেত্রে ব্যক্তিগত, এমনকি গোষ্ঠীগত লাভালাভের বৃত্ত থেকে তাকে বেরিয়ে আসতে হবে।’

মানবকণ্ঠ/এসকে






ads
ads