চসিক নির্বাচন অনিয়মের মডেল: মাহবুব তালুকদার

- ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৮ জানুয়ারি ২০২১, ১৭:৩৬

সদ্য সমাপ্ত চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচনকে ‘অনিয়মের নির্বাচনের একটি মডেল’ বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) রাজধানীর নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে প্রেস বিফ্রিংয়ে এসব কথা বলেন তিনি।

লিখিত বক্তব্য তুলে ধরে মাহবুব তালুকদার বলেন, চট্টগ্রাম নির্বাচনে যে অরাজকতা সৃষ্টি হয়েছে তাতে আমি হতাশ। নির্বাচন নিয়ে যে আশঙ্কা করেছেন তাই সত্যি হয়েছে বলে মন্তব্য করেন তিনি। বলেন, সাবধান বাণীতে কোনো কাজ হলো না। নির্বাচনের পূর্ব ও নির্বাচনকালে মোট চারজনের প্রাণহানি প্রকারান্তরে চারটি পরিবারের প্রাণহানির নামান্তর। সহিংসতা, কেন্দ্র দখল, পুলিশের গাড়ি ও ইভিএম ভাঙচুর ইত্যাদি এই নির্বাচনকে কলঙ্কিত করেছে।

চট্টগ্রাম নির্বাচনে সাড়ে ২২ ভাগ ভোট পড়েছে উল্লেখ করে মাহবুব তালুকদার বলেন, এই ভোট কোনো গণতন্ত্র প্রতিষ্ঠার নিয়ামক হতে পারে না। নির্বাচনের পরিবেশ সুষ্ঠু হলে ভোটার উপস্থিতি আরও বাড়তো বলেও মনে করেন তিনি। স্বাধীনতার পঞ্চাশ বছরে গ্রহণযোগ্য নির্বাচন করতে পারবো না, তা মেনে নেওয়া যায় না বলেও মত দেন এই কমিশনার।

চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনকে অনিয়মের একটি মডেল মনে করে তিনি বলেন, এই মডেল আগামী নির্বাচনে অনুসরণ করা হলে গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে বিশ্ব সভায় দেশের আত্মমর্যাদা সমুন্নত রাখা সম্ভব হবে না। নির্বাচনকে যথাযথ মর্যাদায় প্রতিষ্ঠিত করে গণতন্ত্রের অভিযাত্রায় সামিল হওয়ার আশা প্রকাশ করেন তিনি।

মানবকণ্ঠ/এসকে






ads
ads