করোনায় জীবন রক্ষাকারী টিকা নিয়ে গুজব ছড়াবেন না: স্বাস্থ্যমন্ত্রী

- ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২১ জানুয়ারি ২০২১, ২১:৩৮

মহামারী করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে গুজব না ছড়ানোর আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক অনুষ্ঠানে বক্তব্যে দেওয়ার সময় তিনি এ আহ্বান জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এটা জীবন রক্ষাকারী ওষুধ। আমরা মানুষকে বিভ্রান্ত না করার আহ্বান জানাব। যারা মানুষের জীবন নিয়ে ষড়যন্ত্র ও রাজনীতি করতে চান, তারা ভাল মানুষ না। কোভিড মোকাবিলা করে আমরা মানুষের জীবন বাঁচাচ্ছি।

এদিন ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী ভারতের দেয়া উপহারের ২০ লাখ ডোজ ভ্যাকসিন আনুষ্ঠানিকভাবে পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের কাছে হস্তান্তর করেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ টিকাদান কর্মসূচির অনেক অভিজ্ঞতা আছে। টিকাদানের মাধ্যমে পোলিও, ধনুষ্টঙ্কারসহ বেশ কয়েকটি রোগ নির্মূল হয়েছে। প্রতি বছর দেশে কোটি কোটি শিশুকে টিকা দেওয়া হয়।

‘আমরা আশা করি মানুষ এ বিষয়ে সচেতন। ভ্যাকসিনের হালকা পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে, এটা সবার জানা। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনটি ভালো। এর গুরুতর কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই। যদি হয়, সরকার সেক্ষেত্রে চিকিত্সা দেবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভারতের সেরাম ইনস্টিটিউট, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ও বাংলাদেশ সরকারের মধ্যকার চুক্তির আওতায় আরও তিন কোটি ডোজ ভ্যাকসিন ছয় মাসের মধ্যে দেশে পৌঁছাবে। সেগুলো ভালোভাবে সরবরাহ করতে ভারত সরকারকে অনুরোধ করা হয়েছে।

মানবকণ্ঠ/এসকে






ads
ads