দ্বিতীয় পৌর ভোট: সহিংসতার শঙ্কায় ৪ স্তরে নিরাপত্তা


poisha bazar

  • সাইফুল ইসলাম
  • ১৬ জানুয়ারি ২০২১, ১০:৪০,  আপডেট: ১৬ জানুয়ারি ২০২১, ১২:২৩

দ্বিতীয় ধাপে ৬০ পৌরসভায় নির্বাচনী লড়াই হচ্ছে আজ শনিবার। ভোট গ্রহণ চলবে টানা সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। এ জন্য সব প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন (ইসি)। তবে প্রথম ধাপের চেয়ে দ্বিতীয় ধাপের নির্বাচনে প্রচার-প্রচারণা ছিল বেশ উত্তেজনাপূর্ণ ও সহিংস ঘটনায় ভরপুর। নির্বাচনী প্রচারকালে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়াসহ দেশীয় অস্ত্র নিয়ে সংঘর্ষে খুনের ঘটনাও ঘটেছে।

ভোটের মাঠে বিরোধীপক্ষ বিএনপি ও অন্য দলগুলোর প্রার্থী থাকলেও ক্ষমতাসীন দলের প্রার্থীর সঙ্গে একই দলের বিদ্রোহী প্রার্থীর সংঘর্ষ ছিল নৈমিত্তিক ঘটনা। এ কারণে বিভিন্ন পৌরসভায় সংঘাত-সহিংসতা ও খুনোখুনির ঘটনাও ঘটেছে। এর মধ্যে সহিংস ঘটনায় ঝিনাইদহের শৈলকুপায় পৌরসভার এক ওয়ার্ডের নির্বাচন স্থগিতও করা হয়েছে।

স্থানীয় সরকারের গুরুত্বপূর্ণ এ ভোট নিয়ে ভোটার ও প্রার্থীদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা আছে; আবার রয়েছে উৎকণ্ঠাও- যদিও নির্বাচনী পরিবেশ রক্ষায় মাঠে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। চার স্তরের নিরাপত্তা থাকবে ভোটের পরের দিন পর্যন্ত। দ্বিতীয় ধাপে আজ যে ৬০ পৌরসভায় নির্বাচন হচ্ছে, এর মধ্যে ২৯ পৌরসভায় ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এবং ৩১ পৌরসভায় ব্যালট পেপারে ভোট গ্রহণ হবে বলে জানিয়েছে নির্বাচনী আয়োজক সংস্থা ইসি। এ ধাপের নির্বাচনী লড়াইয়ে অংশ নিচ্ছে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশসহ ৯ দলের মেয়র প্রার্থী। পাশাপাশি মেয়র পদে লড়ছেন বেশকিছু স্বতন্ত্র প্রার্থীও।

এবার পৌরসভায় দ্বিতীয়বারের মতো দলীয় প্রতীকে নির্বাচন হচ্ছে। উৎসবমুখর পরিবেশে ভোটের জন্য ভোটারদের পাশাপাশি প্রস্তুত রয়েছে নৌকা, ধানের শীষ, লাঙ্গল প্রতীকসহ নয় দল, স্বতন্ত্র মেয়র এবং সংরক্ষিত কাউন্সিলর ও সাধারণ কাউন্সিলর প্রার্থীরা। দ্বিতীয় ধাপে মেয়র পদে ২১৬ জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৭২৪ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ২ হাজার ২৩২ জন প্রতিদ্ব›িদ্বতায় আছেন।

এদিকে নির্বাচনী পরিবেশ-পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি, র‌্যাব, পুলিশ ও আনসারসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য টহল শুরু করেছে গত বৃহস্পতিবার থেকেই। সঙ্গে রয়েছে নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। আজ-কাল প্রত্যেক কেন্দ্রে নির্বাচনী উপকরণ পাঠাবে ইসি। কমিশনের শেষ মুহূর্তের নির্দেশনায় নির্বাচনে ভোট গ্রহণ শেষে দ্রুত ফলাফল পাঠাতে বলা হয়েছে। সবার প্রত্যাশা, আজ দেশের ৬০ পৌরসভায় অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট গ্রহণ হবে।

এদিকে পৌর নির্বাচনের প্রচারণাকালে নোয়াখালী জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি ও বসুরহাট পৌরসভার আওয়ামী লীগ প্রার্থী আবদুল কাদের মির্জার বক্তব্যেও দেশের মানুষের দৃষ্টি আকৃষ্ট হয়েছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এই অনুজ দলের শীর্ষস্থানীয় নেতা থেকে শুরু করে একেবারে তৃণমূলের কর্মীদের নিয়েও করেছেন তীর্যক মন্তব্য। একই সঙ্গে নির্বাচনে ভোট ডাকাতি এবং সুষ্ঠু ভোট হলে বৃহত্তর নোয়াখালীতে তিন-চারজন এমপি ছাড়া বাকিরা দরজা খুঁজে পাবে না- এমন বক্তব্য দিয়ে তিনি ‘টক অব দ্য কান্ট্রিতে’ পরিণত হয়েছেন। আবদুল কাদের মির্জার এসব চটকদার বক্তব্য উদ্ধৃত করে সরকারের সমালোচনাও করেছেন বিএনপিসহ বিরোধীপক্ষরা।

এছাড়া দেশের বিভিন্ন স্থানে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে বক্তব্য দিয়েছেন আওয়ামী লীগের প্রার্থীরা। গত ৯ জানুয়ারি কুষ্টিয়ার মিরপুর পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী এনামুল হক প্রকাশ্যে সিল মারার নির্দেশ দেন- যা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে ব্যাপক আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে।

দ্বিতীয় ধাপের ভোটের প্রচার শেষ হয়েছে গত বৃহস্পতিবার মধ্যরাতে। প্রচারের শেষ মুহূর্তের কিছু সহিংস ঘটনায় আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে উদ্বেগ বাড়িয়েছে। ঝিনাইদহের শৈলকুপায় পৌরসভা নির্বাচনে এক কাউন্সিলর প্রার্থীর ভাই খুনের মাত্র ৫ ঘণ্টা পর প্রতিপক্ষ প্রার্থী আলমগীর খান ওরফে বাবুর লাশ কুমার নদ থেকে উদ্ধার করে পুলিশ।

গত বুধবার দিবাগত রাত ১টার দিকে শৈলকুপা উপজেলার দেবতলা-বারইপাড়া এলাকা থেকে তার লাশ উদ্ধার করা হয়। তবে দুজন মারা যাওয়ার ঘটনায় ঝিনাইদহ জেলা নির্বাচন অফিস এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে শৈলকুপা পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর পদে (কাল ১৬ জানুয়ারি) ভোট স্থগিত ঘোষণা করে।

রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মুক্তার আলীর সমর্থকদের বিরুদ্ধে গুলি ও বোমা হামলা চালানোর অভিযোগ উঠেছে। গত বুধবার রাত সাড়ে ৯টায় আড়ানী পৌর সদরের তালতলা বাজারে আওয়ামী লীগের মেয়র প্রার্থী শহিদুজ্জামান শহিদের পথসভায় গুলি ও বোমা হামলা চালায় দুর্বৃত্তরা। এ সময় আওয়ামী লীগ প্রার্থীর নির্বাচনী এবং ব্যক্তিগত কার্যালয়ে ভাঙচুর ও অগ্নিসংযোগেরও ঘটনা ঘটেছে।

এছাড়াও তালতলা বাজারে শতাধিক দোকানপাট ভাঙচুর এবং লুট হয়েছে। ফরিদপুরের বোয়ালমারী পৌরসভা নির্বাচনের দুই দিন আগে আওয়ামী লীগের একটি নির্বাচনী অফিস ও নির্বাচনী প্রচারণায় ব্যবহৃত একটি নৌকা পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা।

নরসিংদীর মনোহরদীতে আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষে তিন কাউন্সিলর প্রার্থী, সাংবাদিক, আওয়ামী লীগ নেতা-কর্মীসহ ১২ জন আহত হয়েছেন। এ সময় উপজেলা আওয়ামী লীগের সভাপতির গাড়ি ভাঙচুর করা হয়। পুলিশ, র‌্যাব পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। গাজীপুরের শ্রীপুর পৌরসভা নির্বাচনকে কেন্দ্র করে হামলা-পাল্টা হামলা ও সংঘর্ষের ঘটনায় শ্রীপুর থানায় দুটি মামলা হয়েছে। বগুড়ার আদমদীঘি উপজেলার সান্তাহার পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপির প্রচারণাকালে অফিস ভাঙচুরের অভিযোগে পাল্টাপাল্টি মামলা হয়েছে। দুই মেয়র প্রার্থী বাদী হয়ে দুপক্ষের শতাধিক নেতা-কর্মীর বিরুদ্ধে গত মঙ্গলবার থানায় মামলা দায়ের করেন।

বরগুনা পৌরসভা নির্বাচনে প্রচারণার সময় প্রতিদ্বন্দ্বী প্রার্থীর এক কর্মীকে বাসায় ডেকে কুপিয়ে জখম করার অভিযোগ উঠেছে এক নারী কাউন্সিলর প্রার্থীর বিরুদ্ধে। অভিযুক্ত ওই নারী কাউন্সিলর প্রার্থীর নাম নাসরিন নাহার সুমি। একই ওয়ার্ডে তিনি অটোরিকশা প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আহত ওই কর্মীর নাম মো. দেলোয়ার হোসেন (৪৫)। তিনি বরগুনা পৌরসভা নির্বাচনে ১, ২ ও ৩ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থী নিপা আক্তারের কর্মী। গতকাল শুক্রবার বরগুনা কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন নাসরীন নাহার সুমির বাসায় এ ঘটনা ঘটে।

অন্যদিকে নীলফামারীর সৈয়দপুর পৌরসভায় মেয়র পদপ্রার্থীর মৃত্যুতে পদের ভোট বাতিল এবং অন্যান্য পদের ভোট স্থগিত করা হয়েছে।

 






ads
ads