করোনা ভীতি কাটিয়ে নিউইয়র্কে খুলছে স্কুল

- ছবি: সংগৃহীত

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ৩০ নভেম্বর ২০২০, ০৯:৪৯

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের (কোভিড-১৯) দ্বিতীয় ঢেউ চলছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে প্রতিদিন ভাইরাসটিতে মৃত্যু ও আক্রান্ত বাড়ছে। এই পরিস্থিতির মধ্যেও নিউইওর্কে প্রাথমিক ও প্রাক-প্রাথমিক স্কুল খুলে দেওয়ার ঘোষণা দিয়েছেন সিটি মেয়র বিল ডি ব্লাসিও। আগামী ৭ ডিসেম্বর থেকে এসব স্কুল খুলে দেয়া হবে।

এদিকে কোভিড-১৯ এর তাণ্ডবে গতকাল রোববার একদিনে যুক্তরাষ্ট্রে করোনা শনাক্ত হয়েছেন প্রায় দেড় লাখ। মারা গেছেন ১ হাজার ২০০ এর বেশি।

করোনার দ্বিতীয় ধাক্কায় বিপর্যস্ত গোটা যুক্তরাষ্ট্র। প্রতিদিনই রেকর্ড ছাড়াচ্ছে আক্রান্তের সংখ্যা। লম্বা হচ্ছে মৃত্যুর মিছিল। গেল কিছুদিন ধরে প্রতিদিনই গড়ে শনাক্ত হচ্ছেন প্রায় দুই লাখ। দেশটিতে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১ কোটি ৩৭ লাখ। মারা গেছেন ২ লাখ ৭৩ হাজারেরও বেশি। কোভিড প্রবণ অঙ্গরাজ্যগুলোর মধ্যে শীর্ষে রয়েছে ক্যালিফোর্নিয়া, টেক্সাস, ফ্লোরিডা, ইলিনয় এবং নিউইয়র্ক।

নিউইয়র্কে এ পর্যন্ত করোনা শনাক্ত হয়েছেন প্রায় ৭ লাখ। মারা গেছেন অন্তত ৩৫ হাজার।

তবে এর মধ্যেই আগামী ৭ ডিসেম্বর থেকে নিউইয়র্কের প্রাথমিক এবং প্রাক-প্রাথমিক স্কুলগুলো খুলে দেওয়ার ঘোষণা দিয়েছেন শহরটির মেয়র বিল ডি ব্লাসিও।

রোববার নিয়মিত ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে এ ঘোষণা দেন বিল ডি ব্লাসিও।

মেয়র বলেন, শিক্ষা কার্যক্রম যাতে বাধাগ্রস্ত না হয় এজন্যই এমন সিদ্ধান্ত। অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানও পর্যায়ক্রমে খুলে দেয়া হবে।

এদিকে ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, সোমবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৬ কোটি ৩০ লাখ ৬৬ হাজার ১৬০ জন এবং মৃত্যু হয়েছে ১৪ লাখ ৬৫ হাজার ৪৮ জনের। সুস্থ হয়েছেন ৪ কোটি ৩৫ লাখ ৪২ হাজার ৩৭৫ জন।

মানবকণ্ঠ/এসকে






ads