বোঝাতে হবে মূর্তি আর ভাস্কর্য এক নয়: ধর্ম প্রতিমন্ত্রী

- ছবি: সংগৃহীত

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৯ নভেম্বর ২০২০, ১৭:১৪,  আপডেট: ২৯ নভেম্বর ২০২০, ১৭:২৩

সদ্য দায়িত্বপ্রাপ্ত ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান দুলাল বলেছেন, মূর্তি আর ভাস্কর্য এক নয়। এটি নিয়ে আমাদের নিজেদের মধ্যে ভুল বোঝাবুঝি আছে। এই বিষয়টা যখন আমরা বোঝাতে সক্ষম হব তখনই এর সমাধান হবে।

রোববার (২৯ নভেম্বর) প্রথম দিন অফিসে এসে সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, আজকে পাকিস্তান যান, ভারতে যান। বিশ্বের যেকোনো রাষ্ট্রে যান না কেন- সব জায়গাতে ভাস্কর্য আছে। ভাস্কর্যই যদি মূর্তি হয় তবে টাকার ভেতরে বঙ্গবন্ধুর ছবি আছে। এর আগে যারা ছিলেন তাদের ছবি ছিল। সেগুলো কীভাবে থাকল। সেগুলো সবাই পকেটে নিয়ে ঘোরে, কয়েনের মধ্যেও আছে। সারাবিশ্বে সব জায়গায় যান, কয়েনের ভেতরে সবকিছু আছে।

তিনি বলেন, এগুলো হলো আমাদের নিজেদের মধ্যে ভুল বোঝাবুঝি। আজকে যদি বিশ্বের সব জায়গায় চলে, ইসলামিক কান্ট্রিগুলোর কথা, আমি মিসরে গিয়েছি আমি সেখানে দেখেছি, সৌদি আরবে যান সেখানেও আছে। সেটা যদি হয়, আজকে বাংলাদেশে যারা এটা নিয়ে আলোচনা করছে। তাদের চিন্তা করতে হবে, মূর্তি ও ভাস্কর্য এক নয়। এই জিনিসটা যখন আপনারা আমরা বুঝাতে সক্ষম হব, তখন সবকিছুতে একটা সমাধান পেয়ে যাব বলে আমার বিশ্বাস।

বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন নিয়ে ইসলামি দলগুলোর বিরোধীতার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে প্রতিমন্ত্রী বলেন, একটা বিষয় বুঝতে হবে- কিছু কিছু লোক কোনো কোনো সময় শুধু বাংলাদেশে নয়; সারা বিশ্বে বিভিন্ন সময়ে বিভিন্ন জায়গায় কিছু অঘটন ঘটায়।

প্রতিমন্ত্রী বলেন, সার্বিক দিক থেকে এ সমস্ত আর যেন পরবর্তীতে কেউ না করতে পারে, করার সুযোগ না পায়। সেগুলো আমাদের চিন্তায় রেখে সামনের দিকে এগিয়ে যাওয়ার জন্য অবশ্যই আমি চেষ্টা করব।

এসময় তিনি ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী হিসেবে নতুন দায়িত্ব পাওয়ায় সবার কাছে আন্তরিক সহযোগিতাও চান।

মানবকণ্ঠ/এসকে






ads