রাজধানীতে আনসার আল ইসলাম ও হিযবুত সদস্য গ্রেফতার

রাজধানীতে আনসার আল ইসলাম ও হিযবুত সদস্য গ্রেফতার

poisha bazar

  • নিজস্ব প্রতিবেদক
  • ২৬ নভেম্বর ২০২০, ১৯:০৯

রাজধানীর উত্তরা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সদস্য সাব্বির আহমেদকে (৩৪) গ্রেফতার কমরছে কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। অন্যদিকে খিলক্ষেত থেকে হিযবুত তাহরীর ঢাকা মহানগরী প্রধানের সহযোগী সৈয়দ ইসতিয়াক আহমদ কায়সারকে (২৫) গ্রেফতার করেছে এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)।

বুধবার পৃথক অভিযানে তাদের গ্রেফতার করা হয়।

ডিএমপি সূত্র জানায়, বুধবার (২৫ এপ্রিল) সন্ধ্যার পর উত্তরা পশ্চিম থানার ১২নং সেক্টর থেকে জঙ্গি সদস্য সাব্বিরকে গ্রেফতার করে সিটিটিসির স্পেশাল এ্যাকশন গ্রুপের একটি টিম। এ সময় তার হেফাজত হতে কয়েকটি উগ্রবাদী বইসহ ল্যাপটপ, মোবাইল ও অন্যান্য ইলেকট্রনিক গ্যাজেট উদ্ধার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, সে আনসার আল ইসলামের ঢাকার দাওয়া বিভাগের সমন্বয়ক। সে সংগঠনের জঙ্গি অর্থায়নসহ ফেসবুক পেজের মাধ্যমে উগ্রবাদী মতাদর্শ প্রচারণা ও সদস্য সংগ্রহের কাজ করত।

অপরদিকে এন্টি টেররিজম ইউনিট (এটিইউ) জানায়, বুধবার খিলক্ষেত থানাধীন মধ্যপাড়া থেকে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরীর সক্রিয় সদস্য ইসতিয়াক ওরফে কায়সারকে গ্রেফতার করা হয়। এসময় তার কাছ থেকে ০১ টি সিপিইউ ও ০২ টি মোবাইল ফোন জব্দ করেছে।

এর আগে গত ১৮ নভেম্বর রাজধানীর দক্ষিণখান থেকে হিযবুত তাহরীর চার সক্রিয় সদস্যকে গ্রেফতার করা হয়েছিল। গ্রেফতারকৃত আসামিদের জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্যের ভিত্তিতে ঢাকা মহানগরী ও গাজীপুর দক্ষিণ এলাকায় দায়িত্বশীল আসামি আল মাহমুদ এর প্রধান সহযোগী কায়সারকে এন্টি টেররিজম ইউনিট গ্রেফতার করতে সক্ষম হয়।

গ্রেফতারকৃত সদস্য খিলাফত প্রতিষ্ঠার উদ্দেশ্যে রাষ্ট্র বিরোধী ষড়যন্ত্র, লিফলেট বিতরণ, পোস্টারিং এর মাধ্যমে প্রচার-প্রচারণা, অনলাইনে সম্মেলন ও অনলাইনভিত্তিক প্রচারণা পরিচালনা করে আসছিল। এছাড়া তারা রাষ্ট্রের স্থিতিশীলতা, সংহতি, জননিরাপত্তা ও সার্বভৌমত্ব বিপন্ন করার জন্য বিভিন্ন সময়ে একত্রিত হয়ে ষড়যন্ত্র করত বলে দাবি করেছে এটিইউ।

মানবকণ্ঠ/এইচকে






ads