করোনায় মৃত্যু বাড়লেও কমেছে শনাক্ত

- ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৫ নভেম্বর ২০২০, ১৬:২৫,  আপডেট: ২৫ নভেম্বর ২০২০, ১৭:০৬

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৯ জনের মৃত্যু হয়েছে। ফলে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াল ছয় হাজার ৪৮৭ জন। একইসময়ে আরও দুই হাজার ১৫৬ জন করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হওয়ায় মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে চার লাখ ৫৪ হাজার ১৪৬ জন।

বুধবার (২৫ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে মঙ্গলবার দেশে করোনাভাইরাসে ৩২ জনের মৃত্যু এবং ২ হাজার ২৩০ জন আক্রান্ত হওয়ার খবর জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নতুন রোগী শনাক্ত হন আরও দুই হাজার ১৫৬ জন। ফলে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল চার লাখ ৫৪ হাজার ১৪৬ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৩০২ জন। মোট সুস্থ হয়েছেন ৩ লাখ ৬৯ হাজার ১৭৯ জন।

এসময় ১১৭টি ল্যাবরেটরিতে ১৫ হাজার ৭৭৭টি নমুনা সংগ্রহ ও ১৬ হাজার ১টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ২৬ লাখ ৯৬ হাজার ১৫০।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১৩ দশমিক শূন্য ৪৭ শতাংশ। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৮৪ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮১ দশমিক ২৯ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৩ শতাংশ।

দেশে করোনাভাইরাসে সংক্রমিত প্রথম রোগী শনাক্ত হয় ৮ মার্চ। এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে ১৮ মার্চ। বুধবার পর্যন্ত মোট মৃত্যু ছয় হাজার ৪৮৭ জনের। তাদের মধ্যে পুরুষ চার হাজার ৯৮২ (৭৬ দশমিক ৮ শতাংশ) ও নারী এক হাজার ৫০৫ জন (২৩ দশমিক শূন্য ২ শতাংশ)।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ২৪ ঘণ্টায় মৃত ৩৯ জনের মধ্যে চল্লিশোর্ধ্ব পাঁচজন, পঞ্চাশোর্ধ্ব ১২ জন এবং ৬০ বছরের ঊর্ধ্বে ২২ জন রয়েছেন। মৃত ৩৯ জনের মধ্যে ঢাকা বিভাগে ২৬ জন, চট্টগ্রামে পাঁচজন, রাজশাহীতে তিনজন, খুলনা দুইজন, রংপুর দুইজন এবং সিলেটে একজন রয়েছেন।

এদিকে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন এবং পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। তবে তাদের দুজনেরই শরীরে করোনার কোনো লক্ষণ ছিল না।

ওআইসির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ৪৭তম সম্মেলনে যোগদানের জন্য নাইজার সফর উপলক্ষ্যে পররাষ্ট্র মন্ত্রী এবং সচিবের করোনা পরীক্ষা করা হলে মঙ্গলবার রাতে তাদের ফলাফল কোভিড-১৯ পজিটিভ আসে। এর ফলে তাদের দুইজনেরই নাইজার সফর বাতিল করা হয়েছে।

এদিকে ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বুধবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৬ কোটি ৯৯ হাজার ৭৭১ জন এবং মৃত্যু হয়েছে ১৪ লাখ ১৪ হাজার ৬২১ জনের। সুস্থ হয়েছেন ৪ কোটি ১৫ লাখ ৪৯ হাজার ৬৩৪ জন।

পরিসংখ্যান অনুযায়ী করোনায় এখন পর্যন্ত সবচেয়ে সংক্রমণ ও মৃত্যু বেশি হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ১ কোটি ২৯ লাখ ৫৫ হাজার ৭ জন। মৃত্যু হয়েছে ২ লাখ ৬৫ হাজার ৮৯১ জনের।

দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন ৯২ লাখ ২১ হাজার ৯৯৮ জন এবং মারা গেছে ১ লাখ ৩৪ হাজার ৭৪৩ জন।

তৃতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ৬১ লাখ ২১ হাজারের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ১ লাখ ৭০ হাজার ১৭৯ জনের।

চতুর্থ অবস্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ২১ লাখ ৫৩ হাজার ৮১৫ জন। এর মধ্যে মারা গেছেন ৫০ হাজার ২৩৭ জন।

পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় করোনায় সংক্রমণের সংখ্যা ২১ লাখ ৩৮ হাজার ৮২৮ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩৭ হাজার ৩১ জনের।

মানবকণ্ঠ/এসকে






ads