আজ সাতান্নতে পা দিতেন শেখ রাসেল


poisha bazar

  • সাইফুল ইসলাম
  • ১৮ অক্টোবর ২০২০, ০৯:১৬

১৯৬৪ সালের ১৮ অক্টোবর। বেগম ফজিলাতুন্নেছা মুজিবের কোল আলো করে এলো ফুটফুটে এক শিশু। ১০ বছর পর ঘরে নতুন অতিথি আসায় পরিবারের সবার খুশি যেন আর ধরে না। ভাইবোনেরা সবাই মিলে তার নাম রাখলেন ‘রাসেল’। যার অর্থ পথ নির্দেশক বা পথ প্রদর্শক। সংসারের চোখের মণি ছোট্ট শিশুটি হয়ে উঠতে লাগল বাবার ছায়াসঙ্গী।

তবে মাত্র ১১ বছর বয়সেই ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে ঘাতকের নির্মম বুলেট পুরো পরিবারের সঙ্গে চিরতরে থামিয়ে দিল সেই ‘পথ প্রদর্শকের’ পথচলা। আজ বেঁচে থাকলে সাতান্নতে পা দিতেন বঙ্গবন্ধুর ছোট ছেলে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আদরের ভাই শেখ রাসেল।

বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শেখ রাসেলের ৫৭তম জন্মদিন আজ। ১৯৬৪ সালের এই দিনে ধানমন্ডির ঐতিহাসিক ৩২ নম্বরের বঙ্গবন্ধু ভবনে শেখ রাসেলের জন্ম।

১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতক চক্রের নির্মম বুলেটের হাত থেকে রক্ষা পায়নি বঙ্গবন্ধুর সেই ছোট্ট আদরের ধনও। বাবা-মা, ভাই-ভাবিদের সঙ্গে ঘাতকরা নিষ্ঠুরভাবে তাকেও হত্যা করেছিল। মৃত্যুকালে তিনি ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণীর ছাত্র ছিলেন। বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিরা তাকে হত্যা করে বঙ্গবন্ধুর রক্তের উত্তরাধিকার নিশ্চিহ্ন করতে চেয়েছিল। বঙ্গবন্ধু ও তার শিশুপুত্র শেখ রাসেলের দণ্ডপ্রাপ্ত খুনিরা এখনো পৃথিবীর বিভিন্ন দেশে পলাতক।

শহীদ শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ আজ রবিবার সকাল ৯টায় ফুল দিয়ে শ্রদ্ধা জানাবে বনানীতে তার কবরে। একই সঙ্গে শ্রদ্ধা জানানো হবে ১৫ আগস্ট কালরাতে নিহত পরিবারের অন্যদের কবরেও। হবে ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল।

বাংলাদেশ আওয়ামী লীগের পাশাপাশি ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ, সহযোগী সংগঠন এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। এ ছাড়া আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছোট ভাই শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে ভার্চুয়ালে বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন।

তার মধ্যে শহীদ শেখ রাসেল- এনিমেটেড ডকুমেন্টারি ‘বুবুর দেশ’ প্রদর্শনীর উদ্বোধন, শেখ রাসেলের জীবনীর ওপর প্রকাশিত বই ‘শেখ রাসেল আমাদের আবেগ, আমাদের ভালোবাসা’র মোড়ক উন্মোচন ও ছবি প্রদর্শনীর উদ্বোধন, ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে শেখ রাসেলের ‘ম্যুরাল’ উন্মোচন ও ‘শহীদ শেখ রাসেল ভবন’ উদ্বোধন, শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের কার্যক্রম-সংক্রান্ত ভিডিও চিত্র অবলোকন, ‘স্মৃতির পাতায় শেখ রাসেল’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন, এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া ছাত্রছাত্রীদের পুরস্কার বিতরণ, শিক্ষাবৃত্তি প্রদান এবং দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে ল্যাপটপ বিতরণসহ অন্যান্য কার্যক্রম।

অনুষ্ঠানগুলো হবে গণভবন এবং শেখ রাসেল রোলার স্কেটিং কমপ্লেক্স, ঢাকা; ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল ও কলেজ প্রাঙ্গণ এবং বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এক বিবৃতিতে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে আয়োজিত কর্মসূচিতে যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে অংশগ্রহণের জন্য দলীয় নেতা-কর্মী, সমর্থক ও সর্বস্তরের জনগণের প্রতি অনুরোধ জানিয়েছেন। একই সঙ্গে তিনি সারা দেশে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর সর্বস্তরের নেতা-কর্মীর প্রতি অনুরূপ কর্মসূচি পালনের আহ্বান জানিয়েছেন।

 





ads